প্লে স্টোর থেকে ‘আরটি’ ও ‘স্পুটনিক’ ব্লক করলো গুগল

গুগল প্লে স্টোর থেকে আরটি এবং স্পুটনিকের মোবাইল অ্যাপ ব্লক করে দিয়েছে অ্যালফাবেট ইনকর্পোরেটেড। এর ফলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপগুলো আর ডাউনলোড করা যাবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2022, 10:41 AM
Updated : 2 March 2022, 10:41 AM

ইউরোপিয়ান কমিশনের নিষেধাজ্ঞার কারণে সম্প্রতি বেশ কয়েকটি প্রযুক্তি জায়ান্ট রাশিয়ান সংবাদ সংস্থাগুলোয় পাঠকদের অ্যাক্সেস কমিয়ে দিচ্ছে, পাশাপাশি রাশ টেনেছে তাদের বিজ্ঞাপনী আয়ের; অভিযোগ, প্রতিষ্ঠানগুলো ইউক্রেইনের যুদ্ধ সম্পর্কে ভুল তথ্য ছড়াচ্ছে।

যেসব প্রযুক্তি জায়ান্ট আরটি’র প্রচারণা আটকে দিচ্ছে তারা কোনো মিথ্যা প্রচারণার প্রমাণ উল্লেখ করেনি– মঙ্গলবার এক বিবৃতিতে আরটি’র উপ প্রধান সম্পাদক আন্না বেলকিনার এমন দাবির কথা প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

অপর প্রতিষ্ঠান স্পুটনিক তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

অপর মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও মঙ্গলবার আরটি নিউজ এবং স্পুটনিক নিউজ তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছে।

এরই মধ্যে এই দুটি রাশিয়ান সংবাদ মাধ্যম বিষয়ে আরও যেসব প্রযুক্তি প্রতিষ্ঠান ব্যবস্থা নিয়েছে তাদের মধ্যে রয়েছে -

‎মাইক্রোসফট‎‎: বিশ্বব্যাপী উইন্ডোজ অ্যাপ স্টোর থেকে আরটিকে অপসারণ করেছে। প্রতিষ্ঠানটি বিংয়ে আরটি এবং স্পুটনিককে ডি-র‌্যাংকিং করছে এবং রাশিয়ার রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় প্রচারিত মিডিয়া থেকে বিজ্ঞাপন না দেখানোর সিদ্ধান্ত নিয়েছে।

‎রোকু‎‎: প্রাথমিকভাবে ইউরোপে স্ট্রিমিং ডিভাইসে আরটি নিষিদ্ধ করার পর মার্কিন যুক্তরাষ্ট্রসহ সব বাজার থেকেই অ্যাপ্লিকেশনটি সরিয়ে নিচ্ছে।‎

‎গুগল‎‎: ইউক্রেইন সরকারের অনুরোধে দেশটিতে আরটি’র অ্যান্ড্রয়েড অ্যাপ ব্লক করেছে, যদিও ‎অ্যাপটি বাংলাদেশসহ অন্যান্য অঞ্চলে এখনও পাওয়া যাচ্ছে। ইউরোপে আরটি এবং স্পুটনিকের ইউটিউব চ্যানেলও বন্ধ করে দিয়েছে গুগল এবং ইউটিউবে বিজ্ঞাপনের আয় থেকে আরটিকে নিষিদ্ধ করেছে।‎

‎মেটা ‎‎(ফেসবুকের মূল প্রতিষ্ঠান): ইউরোপে আরটি এবং স্পুটনিকের কনটেন্ট আড়াল করে দিয়েছে মেটা। ফেইসবুকসহ নিজের বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনী আয় থেকেও বাদ দিয়েছে।

‎টিকটক: ইউরোপে আরটি এবং স্পুটনিকের কনটেন্ট ব্যবহারকারী পর্যন্ত পৌঁছাতে বাধা দিচ্ছে।‎

‎‎ডিরেকটিভি‎‎: অবিলম্বে তার চ্যানেল লাইনআপ থেকে আরটি আমেরিকাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিশ্চিত করেছে।‎