ই-বর্জ্য ব্যবস্থাপনায় সরকারের ৩৫০ কোটি টাকার পরিকল্পনা

দেশে গত বছর পাঁচ লাখ টন ই-বর্জ্য তৈরি হয়েছে এবং এটি বছরপ্রতি এক পঞ্চমাংশ আকারে বাড়ছে। এই ই-বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকার সাড়ে তিনশ’ কোটি টাকার পরিকল্পনা গ্রহন করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2022, 02:22 PM
Updated : 19 Feb 2022, 02:42 PM

ই-বর্জ্য ব্যবস্থাপনায় সরকার ‘বাংলাদেশ এনভায়রমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন প্রজেক্ট’ এবং কালিয়াকৈর এ বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ‘ই-বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট’ এর পরিকল্পনা গ্রহন করেছে বলে এক কর্মশালায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উপ পরিচালক (পরিকল্পনা) মোহাম্মদ আতিকুল ইসলাম জানান।

শনিবার ধানমন্ডিতে বিসিএস ইনোভেশন সেন্টারে ওই কর্মশালায় তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করছিলেন।

আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) ইতোমধ্যে ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে পূর্ণ গতিতে কাজ শুরু করেছে যা ২০২৭ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে।

“ই-বর্জ্য বলতে আমরা বৈদ্যুতিক এবং এর সাথে সম্পর্কিত ডিভাইসগুলোকে বুঝি। ই-বর্জ্যের কারণে বর্জ্য প্রবাহ বেড়ে চলেছে। গবেষণা মতে, বিশ্বে ২০২৫ সালে ই-বর্জ্যের পরিমাণ হবে ছয় কোটি ৫৩ লাখ টন এবং ২০৩৫ পর্যন্ত হবে সাত কোটি ৪৭ লাখ টন।”

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গবেষণার উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, এ দেশে গত বছর ই-বর্জ্যের পরিমাণ ছিল পাঁচ লাখ টন যা ২০ শতাংশ হারে প্রতিবছর বাড়ছে।

বাংলাদেশ কম্পিউটার সমিতি আয়োজিত কর্মশালায় সমিতির বর্তমান নেতৃত্ব, সাবেক সভাপতি, সরকারি কর্মকর্তা, সমিতির সদস্য ও সদস্য প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।