২০২২ সালে নিজেকে নিয়ে নতুন করে ‘ভাববে’ ইনস্টাগ্রাম

২০২২ সালে ইনস্টাগ্রাম নিজেকে নিয়ে নতুন করে ভাববে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান অ্যাডাম মোসেরি। ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটিতে সামনের বছর “আরও স্বচ্ছতা” আনার কথা বললেও সাম্প্রতিক কেলেঙ্কারিগুলো নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 10:53 AM
Updated : 29 Dec 2021, 10:53 AM

মোসেরি মঙ্গলবার টুইটারে পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, ২০২২ সালে সামাজিক মাধ্যম অ্যাপটি “নতুন করে ভাববে যে ইনস্টাগ্রাম আসলে কী”। সামনের বছরের অন্যান্য লক্ষ্যের মধ্যে প্ল্যাটফর্মটিতে আরো স্বচ্ছতা আনার উপর গুরুত্ব দিয়েছেন তিনি।

কিন্তু চলতি বছরের কেলেঙ্কারিগুলো নিয়ে মুখ খোলেননি মোসেরি। সাবেক কর্মীদের ফাঁস করা নথিপত্র ও অভ্যন্তরীণ গবেষণা প্রতিবেদনের কারণে নানা দিক থেকে কঠোর সমালোচনা ও বিতর্কের মুখে পড়েছিল ইনস্টাগ্রাম ও প্ল্যাটফর্মটির মূল প্রতিষ্ঠান ‘মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড’ (সাবেক ফেইসবুক)। ফাঁস হওয়া নথিপত্র আর গবেষণা প্রতিবেদন থেকে উঠে আসে, কিশোর বয়সীদের মানসিক স্বাস্থ্যের উপর নিজস্ব প্ল্যাটফর্মের বিরূপ প্রভাব সম্পর্কে জানা থাকলেও মুনাফার লোভে বিষয়গুলো অগ্রাহ্য করে গেছে ইনস্টাগ্রাম ও ফেইসবুক।

টুইটারে পোস্ট করা ভিডিওতে মোসেরি বলেন, “আমরা আসলে কী সেটা নিয়েই ভাবছি, আমরা কিসের মূল্য দেই এবং আমরা কোন পরিবর্তনগুলো চাই যা পৃথিবীতে প্রভাব ফেলবে।”

সেপ্টেম্বর মাসে ফেইসবুকের অভ্যন্তরীণ গবেষণা ও নথি থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছিল– কিশোর বয়সীদের উপর ইনস্টাগ্রামের বিরূপ প্রভাব সম্পর্কে ভালোভাবেই জানতো ফেইসবুক।

ওয়াল স্ট্রিট জার্নালসহ বেশ কয়েকটি শীর্ষস্থানীয় সংবাদপত্রে প্রকাশিত খবরের সূত্র ধরে মার্কিন আইনপ্রণেতাদের জেরার মুখে পড়েছেন ফেইসবুক ও ইনস্টাগ্রামের শীর্ষ কর্মকর্তারা; কংগ্রেস সাব-কমিটির সামনে হাজির হয়েছিলেন অ্যাডাম মোসেরি নিজেও।

ইনস্টাগ্রাম দাবি করে আসছে, প্রতিষ্ঠানের গবেষণাকে ভুলভাবে উপস্থাপন করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। ইনস্টাগ্রাম যে কিশোর বয়সীদের উপর বিরূপ প্রভাব ফেলে, সেই অভিযোগ পুরোপুরি অস্বীকার করে গেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার ২০২২ সালের পরিকল্পনা সম্পর্কে মোসেরি জানান, প্ল্যাটফর্মের বর্তমান ভিডিও-শেয়ারিং সেবার পরিসর ও বিস্তার বাড়ানোর চেষ্টা ‘রিলস’-কে ঘিরে কেন্দ্রিভূত হবে। ‘রিলস’ ফিচারটি টিকটকের প্রতিদ্বন্দ্বী সেবা হিসেবে বাজারজাত করছে ইনস্টাগ্রাম। এ ছাড়াও প্রাইভেট মেসেজিং সেবার ব্যাপ্তি বাড়ানো এবং ইনস্টাগ্রামের মাধ্যমে কনটেন্ট নির্মাতাদের আয়ের উপায় আরো সহজ করার পরিকল্পনার কথা বলেছেন মোসেরি।

সাম্প্রতিক কেলেঙ্কারি প্রসঙ্গে সরাসরি কিছু না বলে বরং ইনস্টাগ্রাম প্রাতিষ্ঠানিক স্বচ্ছতার পরিধি বাড়াবে এবং ব্যক্তিগত নিয়ন্ত্রণ বাড়ানোর লক্ষ্য নিয়ে কাজ করবে বলে জানিয়েছেন মোসেরি।

“আমাদের মনে হয়, মানুষ যদি এটাকে নিজেদের পছন্দমতো অন্য কিছুতে পরিণত করতে চায় ইনস্টাগ্রাম কীভাবে কাজ করে সেটা বোঝা তাদের জন্য গুরুত্বপূর্ণ।”-- যোগ করেন তিনি।