২০২১: সমালোচকদের মন জিতেছে যে প্রযুক্তি পণ্য ও সেবাগুলো

২০২০ সালকে কোভিড মহামারী আর লকডাউনের বছর হিসেবে বিবেচনা করেন অনেকে।  কিন্তু, প্রযুক্তি শিল্পের দৃষ্টিকোণ থেকে ২০২১-কে বিবেচনা করলে চিপ সঙ্কটের বছর বলতে হবে একে। চিপ সঙ্কট আর নাজুক সরবরাহ ব্যবস্থার মধ্যেও সমালোচক আর সাধারণ ব্যবহারকারী উভয়ের মন জিতেছে নির্দিষ্ট কিছু প্রযুক্তি পণ্য আর সেবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 09:37 AM
Updated : 12 Dec 2021, 09:37 AM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট বলছে, ২০২০ সালের মতো প্রযুক্তি পণ্যের ঊর্ধ্বমুখী চাহিদা ছিলনা ২০২১ সালে। তবে, এর মধ্যেও থেমে থাকেনি প্রযুক্তি খাতের ‘উদ্ভাবনী বুলেট ট্রেইন’। ভোক্তা পণ্যের বাজারের বিভিন্ন শ্রেণির সেরা পণ্য ও সেবাগুলোর তালিকা প্রকাশ করেছে সিনেট। স্মার্টফোন থেকে শুরু করে গেইমিং শ্রেণির সেরা পণ্যগুলোও স্থান পেয়েছে সাইটটির সম্পাদকদের পছন্দের তালিকায়।

বলে রাখা ভালো, বাজারে বহুল প্রত্যাশিত প্রযুক্তি পণ্য ও সেবার মূল্যায়ন ও পর্যালোচনা করে নিয়মিত প্রতিবেদন করে সিনেট। যে কোনো পণ্য বা সেবা বাজারে আসার অন্তত এক সপ্তাহ পরে মূল্যায়ন ও পর্যালোচনা প্রতিবেদন প্রকাশ করে সাইটটি। ভোক্তাদের মধ্যে কোনো বিষয় নিয়ে অসন্তোষ আছে কি না-- সেটা জানতেই বাড়তি সময় নেয় সিনেট।

বছরের সেরা প্রযুক্তি পণ্য ও সেবা বিভিন্ন শ্রেণীতে তালিকাভূক্ত করেছেন সিনেট। তবে ‘স্মার্টফোন, স্মার্টওয়াচ এবং ইয়ারবাডস’ শ্রেণির শীর্ষে নেই অ্যাপলের পণ্য, বরং শীর্ষস্থানটি নিজের দখলে রেখেছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। শ্রেনিভিত্তিক তালিকাগুলোর শুরুতেই আছে:

ছবি- স্যামসাং

“স্মার্টফোন, স্মার্টওয়াচ ও এয়ারবাডস”

১. স্যামসাং গ্যালাক্সি এস২১ আল্টা ৫জি

২. ওয়ান প্লাস ৯

৩. গুগল পিক্সেল ৬

৪. গুগল পিক্সেল ৬ প্রো

৫. অ্যাপল আইফোন ১৩ এবং মিনি

৬. আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্স

৭. গার্মিন ভেনু ২

৮. অ্যাপল ওয়াচ সিরিজ ৭

৯. ফিটবিট চার্জ ৫

১০. সনি ডব্লিউএফ-১০০০এক্সএম৪

ছবি: অ্যাপল

তিন লাখ কোটি ডলার বাজারমূল্যের দোরগোড়ায় দাঁড়িয়ে আছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। কিন্তু নতুন আইফোনের বেলায় প্রতিষ্ঠানটি প্রত্যাশা অনুযায়ী চাহিদা পাচ্ছে না, এমন ইঙ্গিত মিলেছে এইখাতের সঙ্গে সংশ্রিষ্ট বিভিন্ন সূত্র থেকে। সিনেট সম্পাদকদের পছন্দ-অপছন্দের তালিকাতেও যেন সে পরিস্থিতিরই প্রতিফলন ঘটেছে।

“কম্পিউটার, ল্যাপটপ ও গেইমিং”  

সমালোচকদের চোখে আইফোন খুব একটা সুবিধা করতে না পারলেও কম্পিউটার, ল্যাপটপ আর সেরা গেইমিং আনুসাঙ্গিকের তালিকায় শীর্ষ তিনের মধ্যেই আছে অ্যাপলের নতুন ম্যাকবুক। একাধিক পণ্য নিয়ে তালিকায় শক্ত অবস্থানে আছে ডেল।

ছবি ৩: ইনটেলকে হটিয়ে ম্যাকবুকের শীর্ষ প্রসেসর এখন অ্যাপলের (প্রথম ছবি)

১. ডেল এক্সপিএস ১৩ ওএলইডি

২. অ্যাপল ম্যাকবুক প্রো ১৬-ইঞ্চি

৩. এসার ক্রোসবুক স্পিন ৭১৩

৪. ডেল ইনস্পাইরন ১৬ প্লাস

৫. এইচপি প্যাভিলিয়ন অ্যারো ১৩

৬. রেজার ব্লেড ১৪

৭. ডেল ৪কে আল্ট্রাশার্প ওয়েবক্যাম

৮. রেজার ভাইপার ৮কে মাউস

৯. নিনটেনডো সুইচ ওএললইডি

১০. অ্যাপল আইপ্যাড (নবম প্রজন্ম)

“সার্ভিস ও সফটওয়্যার”

শ্রেণিভেদে বছরের সেরা প্রযুক্তি পণ্য খুঁজতে গেলে ব্যবহারকারী হয়তো এক পণ্যের বিকল্প হিসেবে অন্তত আরও পাঁচ নির্মাতার পণ্যের খোঁজ পাবেন বাজারে। সে তুলনায় প্রযুক্তিনির্ভর সেবার তালিকা তুলনামূলক ছোটই। তার প্রতিফলন হয়েছে সমালোচকদের পছন্দের প্রযুক্তি সেবার তালিকাতেও।

ছবি: রয়টার্স

শীর্ষ স্থানটি স্ট্রিমিং সেবা নেটফ্লিক্সের দখলে থাকলেও তালিকায় ভাষা শেখার অ্যাপ ডুওলিঙ্গর উপস্থিতি যেন মনে করিয়ে দিচ্ছে-- এখনও মুক্তি মেলেনি মহামারী থেকে, ব্যবহারকারীদের অনেকেই ঘরে বসে নতুন ভাষা শেখার মাধ্যম হিসেবে নির্ভর করছেন স্মার্টফোন অ্যাপের উপর। সিনেট সম্পাদকদের চোখে বছরের শীর্ষ প্রযুক্তিনির্ভর সেবার তালিকায় আছে:

১. নেটফ্লিক্স

২. ডিজনি প্লাস

৩. জুম

৪. এক্সবক্স গেইম পাস আলটিমেট

৫. অ্যাপল আর্কেড

৬. প্রোকিয়েট

৭. ডুওলিঙ্গো