নিনটেনডোকে এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে হ্যাকার

গেইম নির্মাতা নিনটেনডোর দায়ের করা এক পাইরেসি মামলায় ১ কোটি মার্কিন ডলার জরিমানা দিতে সম্মত হয়েছেন এক হ্যাকার। “জেনে-শুনে” সাইবার অপরাধে জড়িত হওয়ার অভিযোগও স্বীকার করে নিয়েছেন গ্যারি বাওজার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 10:05 AM
Updated : 8 Dec 2021, 10:05 AM

মজার বিষয় হচ্ছে, নিনটেনডো’র সবচেয়ে জনপ্রিয় খলচরিত্রগুলোর একটি ‘বাওজার’-এর সঙ্গে নামের আংশিক মিল থাকায়, পুরো বিষয়টি ‘ভাগ্যের উপহাস’ হিসেবে হাস্যরসের যোগান দিচ্ছে সংশ্লিষ্টদের।

মার্কিন আদালতে গ্যারি বাওজারের বিরুদ্ধে পাইরেসি মামলা করেছিল নিনটেনডো। অক্টোবর মাসেই আদালতে নিজের দোষ স্বীকার করে নেন গ্যারি বাওজার। ওই সময়েই ৪৫ লাখ ডলারের জরিমানা আর ১০ বছরের কারাদণ্ডের ঝুঁকিতে ছিলেন তিনি।

বিবিসি জানিয়েছে, ‘টিম এক্সিকিউটর’ নামের একটি পাইরেসি দলের সদস্য ছিলেন বাওজার। আদালতে “জেনে-শুনে এবং স্বেচ্ছায় সাইবার অপরাধ কর্মকাণ্ডে অংশ নিয়েছিলেন যা শীর্ষস্থানীয় গেইমিং কনসোল হ্যাক করেছিল” বলে স্বীকারোক্তি দিয়েছেন বাওজার।

“টিম এক্সিকিউটির” যে কনসোলগুলো হ্যাক করেছিল, তার মধ্যে আছে নিনটেনডো সুইচ এবং থ্রিডিএস কনসোল।

গেইমের পাইরেটেড সংষ্করণ খেলার জন্য গেইমিং কনসোলের নিরাপত্তা ব্যবস্থা পাশ কাটাতে সক্ষম সফটওয়্যার বানিয়ে সেটি অন্যদের কাছে বিক্রি করার অভিযোগও স্বীকার করে নিয়েছেন তিনি।

বিবিসি জানিয়েছে, কানাডার নাগরিক ছিলেন বাওজার। কিন্তু নিনটেনডোর করা মামলায় গ্রেপ্তার হন ডমিনিকান রিপাবলিক থেকে। ২০২০ সালের সেপ্টেম্বরে তাকে মার্কিন আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয় ডমিনিকান রিপাবলিকের কর্তৃপক্ষ।

হ্যাকার ক্ষতপূরণ দিতে সম্মত হলেও এ প্রসঙ্গে এখনও কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি নিনটেনডো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক