বড় রদবদল স্যামসাংয়ে, মনোযোগ লজিক চিপ ব্যবসায়

মোবাইল এবং ভোক্তা ইলেকট্রনিক্স ব্যবসাকে একটি বিভাগের অধীনে নিয়ে আসছে স্যামসাং ইলেকট্রনিক্স। ২০১৭ সালের পর সবচেয়ে বড় এই রদবদলে নতুন সহ-প্রধান নির্বাহীদের নাম ঘোষণার পাশাপাশি প্রাতিষ্ঠানিক কাঠামো সরল এবং লজিক চিপ ব্যবসায় মনোনিবেশ করার কথা বলেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 08:49 AM
Updated : 8 Dec 2021, 08:49 AM

তিনজনের পরিবর্তে দুই সহ-প্রধান নির্বাহী এখন থেকে প্রতিষ্ঠানটির নেতৃত্বে থাকবেন। প্রতিষ্ঠানটি চিপস এবং ভোক্তা পণ্য নামে দুটি প্রধান ভাগে ভাগ হচ্ছে। প্রতিষ্ঠানটির এক সময়ের সবচেয়ে বড় অর্থ আয়কারী স্মার্টফোন বিভাগ চলে যাবে ভোক্তা পণ্যের বিভাগে। এতে করে দক্ষিণ কোরিয়ার এই প্রযুক্তি জায়ান্ট “প্রবৃদ্ধির পরবর্তী পর্যায়ে নেতৃত্ব দিতে এবং প্রতিযোগিতা বাড়াতে” সহায়তার আশা করছে বলে জানিয়েছে সিএনএন।

গ্যালাক্সি ফ্ল্যাগশিপ ব্র্যান্ডের ওপর ভর করে স্যামসাং একসময় বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হয়ে ওঠে। ২০১০ এর দশকের শুরুতে শতকরা প্রায় ৭০ ভাগ মুনাফা এই বিভাগ থেকে এলেও গত প্রান্তিকে এটি শতকরা ২১ ভাগে এসে দাঁড়িয়েছে।

প্রতিষ্ঠানটির জন্য এখন যন্ত্রাংশ ব্যবসা, বিশেষ করে মাইক্রোচিপ উৎপাদন সবচেয়ে লাভজনক হয়ে উঠেছে। আর এতে ভূমিকা রেখেছে ডেটা স্টোরেজ সেক্টরে আকস্মিক উত্থান এবং বিশ্বব্যাপী সাম্প্রতিক চিপ ঘাটতি। গত প্রান্তিকে স্যামসাংয়ের এক হাজার তিনশ’ ৪০ কোটি ডলার অপারেটিং মুনাফার প্রায় তিন-চতুর্থাংশই এসেছে এই বিভাগটি থেকে।

স্যামসাং জানিয়েছে, ভিজুয়াল ডিসপ্লে ব্যবসার প্রধান হান জং-হি সহ-সিইও হবেন এবং মোবাইল এবং ভোক্তা ইলেকট্রনিক্স পণ্য বিভাগ মিলিয়ে নতুন বিভাগের নেতৃত্ব দেবেন। মোবাইল ফোন উৎপাদনের অভিজ্ঞতাহীন হান উঠে এসেছেন স্যামসাং এর ভিজ্যুয়াল ডিসপ্লে ব্যবসার হাত ধরে।

কোরিয়ার ইউয়ানটা সিকিউরিটিজ-এর বিশ্লেষক লি জায়ে-ইউন বলেন, "দীর্ঘমেয়াদে স্যামসাংয়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে নিজস্ব একটি প্ল্যাটফর্ম গঠন করা।”

চিপস এবং যন্ত্রাংশ

বিশ্লেষকরা বলছেন, মোবাইল বাজারে গতিস্বল্পতার উদ্বেগের মধ্যে একেবারে ঘাড়ের ওপর চেপে বসা সমস্যা হচ্ছে চিপ সরবরাহের অভাব, কাঁচামালের মূল্য বৃদ্ধি, লজিস্টিক অসুবিধা এবং অ্যাপল আর চীনা উৎপাদকদের প্রতিদ্বন্দ্বীতা।

চিপ এবং উপাদান বিভাগের নেতৃত্ব দেওয়ার জন্য সহ-সিইও হিসাবে স্যামসাং বেছে নিয়েছে স্যামসাং ইলেক্ট্রো-মেকানিক্সের প্রধান নির্বাহী এবং ফ্ল্যাশ মেমরি চিপ অ্যান্ড টেকনোলজি দলের সাবেক প্রধান কিউং কি-হিউনকে।

অন্যান্য হাই-প্রোফাইল পদোন্নতির মধ্যে রয়েছে ভাইস চেয়ারম্যান হিসেবে চুং হিউন-হো’র নামকরণ। বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, লি এর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা চুং হিউন-হো একটি “টাস্ক ফোর্স”-এর নেতৃত্ব দেবেন, যা স্যামসাং ইলেকট্রনিক্স এবং সহযোগীদের মধ্যে সিদ্ধান্ত গ্রহণে সমন্বয় করবে।

ঘুষের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পরে আগস্টে ভাইস চেয়ারম্যান জে ওয়াই লিকে প্যারোলে মুক্তি লাভের পর স্যামসাংয়ে পরিবর্তনের সর্বশেষ লক্ষণ হল এই পুনর্গঠন।

মেরিটজ সিকিউরিটিজের একজন বিশ্লেষক কিম সান-উ বলেন, “সম্ভবত তহবিল বা অন্য বিষয়ে আরও সিদ্ধান্ত আসছে।”

স্যামসাং ইলেকট্রনিক্স সর্বশেষ ২০১৭ সালের শেষের দিকে নতুন বিভাগের প্রধানদের নামকরণ করেছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক