রাশিয়ায় বাজার পর্যবেক্ষকের বিরুদ্ধে পাল্টা অভিযোগ অ্যাপলের

অ্যাপস্টোরে বিকল্প লেনদেন ব্যবস্থা নিয়ে বিবাদে এবার রাশিয়ার বাজার পর্যবেক্ষক সংস্থার বিরুদ্ধে আদালতে পাল্টা অভিযোগ তুলেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। কয়েক মাস আগেই অ্যাপলের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট মামলা করে প্রতিষ্ঠানটিকে বড় অংকের জরিমানা করার হুমকি দিয়েছিল সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 12:43 PM
Updated : 6 Dec 2021, 12:43 PM

অ্যাপলের বিরুদ্ধে রাশিয়ার বাজার পর্যবেক্ষক সংস্থা ‘ফেডারেল অ্যান্টি-মনোপলি  সার্ভিস (এফএএস)’ অ্যান্টিট্রাস্ট মামলা করেছে অগাস্ট মাসের শেষ ভাগে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সংস্থাটির অভিযোগ, অ্যাপস্টোরের বাইরেও যে লেনদেন মাধ্যম আছে, ডেভেলপারদের সে বিষয়ে সাধারণ ব্যবহারকারীদের জানাতে ব্যর্থ হয়েছে অ্যাপল। এফএএস ওই সময়ে বলেছিল, দোষী প্রমাণিত হলে রাশিয়ার বাজার থেকে অ্যাপলের অর্জিত আয়ের একটা বড় অংশই জরিমানা হিসেবে ধার্য করা হতে পারে।

চুপ করে নেই অ্যাপল। রয়টার্স জানিয়েছে, ১ জানুয়ারি প্রকাশিত নথিপত্র অনুযায়ী, ‘মস্কো আর্বিট্রেশন কোর্ট’-এর নথিতে অ্যাপলের নাম লিপিবদ্ধ করেছে মামলার ‘দাবীদার’ হিসাবে এবং এফএসএ-কে লিপিবদ্ধ করা হয়েছে মামলার বিবাদী হিসেবে।

মামলা মূল বিষয়বস্তু বলা হয়েছে, “প্রশাসনিক আইনি সম্পর্ক নিয়ে অর্থনৈতিক বিবাদ”। ২ ডিসেম্বর মামলায় আরও বাড়তি নথিপত্র যোগ করার দাবি তোলে অ্যাপল। 

এফএএস’র বিরুদ্ধে পাল্টা অভিযোগ প্রসঙ্গে রয়টার্সের তাৎক্ষণিক প্রতিক্রিয়ার আহ্বানে সাড়া দেয়নি অ্যাপল।

তবে, এক এফএসএ মুখপাত্রের বরাত দিয়ে ফোর্বস রাশিয়া জানিয়েছে, ৩০ অগাস্ট অ্যাপলকে দেওয়া সতর্কবার্তার সূত্র ধরেই শুরু হয়েছে নতুন আইনি প্রক্রিয়া। ব্যবহারকারীরা যে চাইলে অ্যাপ স্টোরের বাইরেও পণ্যের দাম মেটাতে পারেন, অ্যাপল ক্রেতাদের সেটা জানাতে ব্যর্থ হয়েছে বলে প্রতিষ্ঠানটিকে সতর্ক করে দেওয়া হয়েছিল সেবার।

রয়টার্সকে কোনো প্রতিক্রিয়া জানায়নি এফএএস।

সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতেও প্রায় একই বিষয় নিয়ে হেরেছে অ্যাপল। এক ফেডারেল বিচারকের দেওয়া রায়ে ডেভেলপারদের হাতে ক্রেতাকে অ্যাপস্টোরের বাইরেও অন্য কোনো লেনদেন ব্যবস্থায় পাঠানোর সুযোগ দিতে বাধ্য হয়েছে অ্যাপল।