ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ডাকা যাবে উবারের গাড়ি

উবার ভারতে গাড়ির রাইড বুকিং হোয়াটসঅ্যাপে বার্তা পাঠানোর মতেই সহজ করতে চায়! সান ফ্রান্সিসকো ভিত্তিক প্রতিষ্ঠানটি ভারতে তাদের হোয়াটসঅ্যাপ পরিষেবার মাধ্যমে রাইড বুকিং সক্ষমতা চালুর জন্য মেটার সঙ্গে চুক্তিতে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 01:37 PM
Updated : 3 Dec 2021, 01:37 PM

এক যৌথ বিবৃতিতে প্রযুক্তি প্রতিষ্ঠান দুটি এ বিষয়ে ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার।

রাইড-হেইলিংয়ে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানের জন্য এই চুক্তিটি একেবারে নতুন। এর ফলে অ্যাপ ডাউনলোড ছাড়াই উবার রাইড বুক করার অনুমতি দেবে। ব্যবহারকারীর নিবন্ধন এবং রাইড-বুকিং থেকে শুরু করে ট্রিপ রসিদ পাওয়া পর্যন্ত সমস্ত কিছু হোয়াটসঅ্যাপ চ্যাট ইন্টারফেসের মধ্যে পরিচালিত হবে।

“উত্তর ভারতের লাখনৌ শহরে প্রথমে এই পরিষেবা চালু করা হচ্ছে এবং শীঘ্রই তা ভারতের অন্যান্য শহরে সম্প্রসারিত হবে।”

উবার এপিএসি’র বাণিজ্য উন্নয়ন বিভাগের জ্যেষ্ঠ পরিচালক নন্দিনী মাহেশ্বরী বিবৃতিতে বলেন, “আমরা সকল ভারতীয়র জন্য উবার ভ্রমণ যতটা সম্ভব সহজ করতে চাই। এটি করতে আমাদের তাদের সঙ্গে এমন প্ল্যাটফর্মগুলোয় দেখা করতে হবে যেখানে তারা স্বাচ্ছন্দ্যবোধ করেন।”

প্রায় ৫০ কোটি ব্যবহারকারী নিয়ে ভারত হোয়াটসঅ্যাপের বৃহত্তম বাজার।

উবার জানিয়েছে, যে সব রাইডার হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুকিং করবেন, তারা উবার অ্যাপের মাধ্যমে ট্রিপ বুক করা রাইডারদের মতো একই নিরাপত্তা ও বীমা সুরক্ষা” পাবেন।

এই বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে নম্বর আড়ালে রেখে চালকের সঙ্গে বেনামে কথা বলা এবং বুকিংয়ের সময় গাড়ির লাইসেন্স নম্বর দেখতে পাওয়ার মতো বিষয়।

হোয়াটসঅ্যাপ ইন্ডিয়ার প্রধান অভিজিত বোস বিবৃতিতে বলেন, “হোয়াটস অ্যাপে উবারের অভিজ্ঞতা ব্যবহারকারীদের জন্য সহজ, পরিচিত এবং এর ফলে ভারতে নতুন শ্রেণীর আরোহীদের উবার গ্রহণ ত্বরান্বিত করার সম্ভাবনা রয়েছে।”

প্রতিষ্ঠানটি ভারতের বিভিন্ন খাতে পণ্য ও পরিষেবার জন্য আরও “কাস্টমাইজড সমাধান” তৈরি করতে যাচ্ছে বলে তিনি যোগ করেন।

আপাতত কেবল ইংরেজিতে এলেও এই সেবা পরে বিভিন্ন ভারতীয় ভাষায় চালু করার কথা বলেছে প্রতিষ্ঠানটি।

এই প্রথম উবার ভারতে একটি উচ্চাভিলাষী প্রকল্প পরীক্ষা ছাড়াই চালু করেছে। এর আগে ২০১৫ সালে হায়দ্রাবাদে বিশ্বের প্রথম শহর হিসেবে উবার ভাড়া নগদ অর্থে গ্রহন গ্রহণ শুরু করে। পরে এটি অন্যান্য বাজারে চালু করেছিল উবার।

উবার বলেছে, ভারত “প্রতিষ্ঠানটির বৃহত্তম আন্তর্জাতিক বাজারগুলির অন্যতম”, তবে এ বিষয়ে সংখ্যাভিত্তিক তথ্য দিতে অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি।