‘মাইক্রোসফট টিমসে’র সঙ্গে ‘ওয়ার্কপ্লেস’ সমন্বয় করবে ফেইসবুক

সামাজিক মাধ্যম অ্যাপের পেশাজীবী অ্যাপ্লিকেশন ‘ওয়ার্কপ্লেস’-কে মাইক্রোসফটের ‘টিমস’ সেবার সঙ্গে সমন্বয়ের ঘোষণা দিয়েছে ফেইসবুক। দুই প্ল্যাটফর্মের মধ্যে তথ্য ও কন্টেন্ট আদান-প্রদান আরও সহজ করতে আসছে এই পদক্ষেপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 11:12 AM
Updated : 11 Nov 2021, 11:12 AM

দুই প্ল্যাটফর্মের সমন্বয়ের ফলে ওয়ার্কপ্লেসের নিউজ ফিড এবং গ্রুপগুলো থেকে কন্টেন্ট সরাসরি মাইক্রোসফটের ‘টিমস’ প্ল্যাটফর্মে শেয়ার করতে পারবেন ব্যবহারকারী। খুব শিগগিরই টিমস প্ল্যাটফর্ম থেকে ওয়ার্কপ্লেসের গ্রুপগুলোতে ভিডিও লাইভস্ট্রিম করার সুবিধাও যোগ করা হবে বলে জানিয়েছে ফেইসবুক।

মহামারী চলাকালীন প্রতিদিন অফিসে হাজিরে দেওয়ার প্রথা থেকে সরে এসেছে বিভিন্ন প্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে দুই প্ল্যাটফর্মের সমন্বয় প্রসঙ্গে ফেইসবুকের ওয়ার্কপ্লেস প্রধান উজ্জল সিং এক সাক্ষাৎকারে বলেন, “কর্মীরা যেখানেই থাকুন, যেখান থেকেই তারা কাজ করুন, যে প্ল্যাটফর্মের তারা কাজ করুন না কেন, কর্মীদের সঙ্গে সেই দূরত্ব ঘোচাতে হবে আপনার।” ভিন্ন দুই প্ল্যাটফর্ম সমন্বয়ের এই সিদ্ধান্ত উভয় প্ল্যাঠফর্মের সেবাগ্রাহকদের কথা মাথায় রেখেই নেওয়ার কথা জানান তিনি।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ওয়ার্কপ্লেস অ্যাপটি ফেইসবুকের অভ্যন্তরীণ মেসেজিং বোর্ড হিসেবে যাত্রা শুরু করেছিল পাঁচ বছর আগে। ফেইসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন যেসব তথ্য ফাঁস করেছেন তার মধ্যে ওয়ার্কপ্লেসে ফেইসবুক কর্মীদের শেয়ার করা প্রেজেন্টেশন এবং আলোচনাও আছে।

‘ওয়ালমার্ট’ ও ‘ডেলিভারু’র মতো একাধিক ব্যবসা প্রতিষ্ঠান ওয়ার্কপ্লেস অ্যাপ ব্যবহার করছে বলে জানিয়েছে রয়টার্স। ফেইসবুক বলছে, গাঁটের পয়সা খরচ করে অ্যাপটি ব্যবহার করছেন ৭০ লাখ ব্যবহারকারী।

সম্প্রতি মূল প্রতিষ্ঠানের নাম পাল্টে ‘মেটা’ হয়েছে ফেইসবুক। রয়টার্স বলছে, ওয়ার্কপ্লেস ও টিমস সেবার সমন্বিতকরণ যেন মাইক্রোসফট ও মেটা উভয় প্রতিষ্ঠানই যে ‘মেটাভার্স’ নির্মানের উপর গুরুত্ব দিচ্ছে সেটাই ইঙ্গিত করছে।

নভেম্বরের প্রথম সপ্তাহে টিমস সেবায় ভার্চুয়াল রিয়ালিটি প্ল্যাটফর্ম ‘মেশ’ যোগ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। অন্যদিকে, ‘হরাইজন ওয়ার্করুম’-এর বেটা সংস্করণ উন্মুক্ত করেছে মেটা; ভিআর হেডসেটের মাধ্যমে পেশাদারী কাজ সারার অ্যাপ বলা হচ্ছে একে।