পুরনো উইন্ডোজে ওয়ানড্রাইভ অ্যাপ সিঙ্কের ইতি টানছে মাইক্রোসফট

উইন্ডোজের নতুন সংস্করণে আরও বেশি সংখ্যক ব্যবহারকারী টানতে চাইছে মাইক্রোসফট। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামীতে ব্যক্তিগত কম্পিউটারে ব্যবহৃত উইন্ডোজ ৭, ৮ ও ৮.১-এর মতো পুরনো অপারেটিং সিস্টেমের সঙ্গে আর সিঙ্ক হবে না ওয়ানড্রাইভ ডেস্কটপ অ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2021, 10:53 AM
Updated : 7 Nov 2021, 10:53 AM

নিজস্ব সাপোর্ট পেইজে মাইক্রোসফট সম্প্রতি জানিয়েছে, ২০২২ সালের ১ মার্চ থেকে পুরনো উইন্ডোজের সঙ্গে আর সিঙ্ক করবে না ওয়ানড্রাইভ অ্যাপ। ১ জানুয়ারি থেকে আর নতুন কোনো আপডেট পাবে না সফটওয়্যারটি। তবে, চাইলে ফাইল স্থানান্তরে ওয়েব ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

মাইক্রোসফটের বাণিজ্যিক সেবা গ্রাহকরা যে এক্ষেত্রে অনেক বাড়তি সুবিধা পাচ্ছেন, এমনটা নয়। পুরনো উইন্ডোজের বাণিজ্যিক ব্যবহারকারীদের ওয়ানড্রাইভ সেবা দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট যন্ত্রাংশ বিবেচনায় নিচ্ছে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১-এর বাণিজ্যিক ক্রেতারা ২০২৩ সালের ১০ জানুয়ারি পর্যন্ত ওয়ানড্রাইভ অ্যাপের সঙ্গে সিঙ্ক করার সুবিধা পাবেন।

মাইক্রোসফট এই পদক্ষেপের পেছনের মূল কারণ পরিষ্কারভাবেই জানিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, এটি তাদের নতুন উইন্ডোজ ও প্রযুক্তিতে “সম্পদ কেন্দ্রীভূত” করতে দেবে। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট বলছে, মার্কিন এ সফটওয়্যার জায়ান্ট চাইছে ব্যবহারকারীরা যেন উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করে।

এটি একদম অপ্রত্যাশিত কোনো পদক্ষেপ নয়। মাইক্রোসফট আগেও উইন্ডোজের নতুন সংস্করণে ব্যবহারকারী টানতে জটিলতার মুখে পড়েছে। অনেক ক্ষেত্রে আপডেট করার বদলে আলাদা সমর্থনের জন্য বাড়তি পয়সা খরচ করেছে অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। এতে মাইক্রোসফট তো সমস্যায় পড়েই, ব্যবহারকারীদের জন্যও নানা ধরনের নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়।