ডাউনলোডের জন্য ম্যাকওএস মন্টেরে উন্মুক্ত করলো অ্যাপল

অবশেষে ম্যাকওএস মন্টেরে’র মূল সংস্করণ ডাউনলোডের জন্য উন্মুক্ত করে দিয়েছে অ্যাপল। অপারেটিং সিস্টেমটির বেটা সংস্করণ ডেভেলপার ও আগ্রহী ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত ছিল বেশ কয়েক মাস ধরেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 01:14 PM
Updated : 26 Oct 2021, 01:14 PM

অ্যাপল ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি)’ নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছিল জুন মাসে। এর নতুন যে ফিচারগুলোর ব্যাপারে অ্যাপল বলেছে, তার মধ্যে আছে ম্যাক কম্পিউটারকে ‘এয়ারপ্লে টার্গেট’ বানিয়ে আইফোন বা আইপ্যাড থেকে কন্টেন্ট চালানোর ফিচার ও অ্যাপলের আইওএস অটোমেশন সফটওয়্যার। আধুনিকায়ন হয়েছে ফেইসটাইম ও কুইক নোট ফিচারে।   

তবে, যে ফিচারগুলোর আলোচিত হয়েছে তার মধ্যে ইউনিভার্সাল কন্ট্রোল ও শেয়ারপ্লে শুরুতেই ম্যাকওএস মন্টেরে-তে নেই বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। অ্যাপল বলছে, উভয় ফিচারই অপারেটিং সিস্টেমটিতে যোগ হবে “এই শরতের শেষ দিকে।”

ইউনিভার্সাল কন্ট্রোল ফিচারের মাধ্যমে ফাইল ড্র্র্যাগ করে একাধিক মেশিনের যে কোনোটিতে রাখতে পারবেন ব্যবহারকারী। এ ছাড়াও একই মাউস ও কিবোর্ড একাধিক ম্যাক, ম্যাকবুক এবং আইপ্যাড চালনায় ব্যবহার করা যাবে। 

ভার্জ জানিয়েছে, ফেইসটাইমে আলাপের মধ্যেই গান, সিনেমা বা টিভি শো দেখার সুবিধা দেবে শেয়ারপ্লে। ফিচারটি অ্যাপল মিউজিক, অ্যাপল টিভিপ্লাস এবং “জনপ্রিয় তৃতীয় পক্ষীয় সেবার” সঙ্গে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে অ্যাপল। 

তবে সাফারি ব্রাউজারে সমালোচিত নতুন ট্যাব ডিজাইনটি ডিফল্ট সেটিং হিসেবে নেই। তার বদলে ব্যবহারকারীদের পরিচিত ইন্টারফেইসই রাখা হয়েছে এতে। সফটওয়্যারটির বেটা সংস্করণের ব্যবহারকারীরা আগেই অভিযোগ করেছিলেন যে নতুন ট্যাব ডিজাইনে অ্যাকটিভ ট্যাব খুঁজে বের করা বেশ কঠিন কাজ।

যে ম্যাক কম্পিউটারগুলোতে ম্যাকওএস মন্টেরে চলবে, সেগুলো হল:

আইম্যাক (২০১৫-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)

আইম্যাক প্রো (২০১৭-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)

ম্যাক প্রো (২০১৩-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)

ম্যাক মিনি (২০১৪-এর শেষের দিকের এবং পরবর্তীগুলো)

ম্যাকবুক প্রো (২০১৫-এর শুরুর দিকের এবং পরবর্তীগুলো)

ম্যাকবুক এয়ার (২০১৫-এর শুরুর দিকের এবং পরবর্তীগুলো)

ম্যাকবুক (২০১৬-এর শুরুর দিকের এবং পরবর্তীগুলো)

লক্ষ্যণীয় বিষয় হচ্ছে, ম্যাকওএস মন্টেরে চালাতে সক্ষম কম্পিউটারের তালিকায় নেই, ম্যাকবুক এয়ার ২০১৩, আইম্যাক ২০১৪ এবং ২০১৩ সালের শেষের দিকে বাজারে আসা ম্যাকবুক প্রো।

মন্টেরে ইনস্টল করার জন্য প্রথমে যেতে হবে সিস্টেম প্রেফারেন্সে, সেখান থেকে সফটওয়্যার আপডেট (প্রয়োজনে স্পটলাইট ফিচারটি দিয়ে ‘সফটওয়্যার আপডেট খুঁজে নিতে পারবেন পাঠক)।