‘স্বচালিত গাড়ি’র নতুন আপডেটে ত্রুটি, উঠিয়ে নিল টেসলা

সম্প্রতি ‘ফুল সেলফ ড্রাইভিং(এফএসডি)’ বেটা সফটওয়্যারের জন্য নতুন আপডেট এনেছিল টেসলা। জনসাধারণের জন্য উন্মুক্ত রাস্তায় অপরীক্ষিত যানে সফটওয়্যারের বেটা সংস্করণের ব্যবহারের সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ হয়েছিল আগেই। কিন্তু সর্বশেষ সফটওয়্যার আপডেটে বাগ ও ভুয়া সতর্কতাবার্তা সংশ্লিষ্ট ত্রুটি ধরা পড়ায় ওই সফটওয়্যার আপডেট বাজার থেকে উঠিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন টেসলা কাণ্ডারী ইলন মাস্ক।   

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 06:37 AM
Updated : 25 Oct 2021, 06:37 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, ‘রিলিজ নোট’-এর লম্বা তালিকাসহ রোববার এফএসডি সফটওয়্যারের জন্য ১০.৩ আপডেট উন্মুক্ত করেছিল টেসলা। বলা হচ্ছিল, নতুন আপডেট ব্রেক লাইট, টার্ন সিগনাল এবং অন্যান্য যানের আলো আরও ভালোভাবে চিহ্নিত করতে পারবে।  

কিন্তু রোববার দুপুরেই টেসলা প্রধান ইলন মাস্ক টুইট করেন, “ ১০.৩-এ কিছু ত্রুটি দেখতে পাচ্ছি, তাই আমরা অস্থায়ীভাবে ১০.২-তে ফেরত যাচ্ছি।”  

লক্ষণীয় বিষয় হচ্ছে, সফটওয়্যারটিকে ‘ফুল সেলফ ড্রাইভিং’ বলা হলেও এটি টেসলার গাড়িকে বাস্তবিক অর্থে সম্পূর্ণ স্বনির্ভর করে না। টেসলা প্রধান মাস্ক স্বয়ং নিশ্চিত করেছেন যে, সফটওয়্যারটির পূর্ণ সংস্করণ বাজারে আসলেও সেটি বড়জোর চালককে তার বাসা থেকে কর্মস্থলে আনা-নেওয়া করতে পারবে; সেক্ষেত্রেও গাড়ির নিয়ন্ত্রণ ব্যবস্থার উপর সজাগ দৃষ্টি রাখতে হবে আরোহীকে।  

অন্যদিকে বেটা সফটওয়্যারের নতুন আপডেটের বিভিন্ন জটিলতা নিয়ে সামাজিক মাধ্যমে অভিযোগ তুলেছেন এর ব্যবহারকারীরা। ১০.৩ আপডেট ইনস্টল করার পর সামনে কোনো গাড়ি না থাকলেও এফএসডি তাৎক্ষণিক সংঘর্ষের সতর্কবার্তা দিচ্ছে বলে জানিয়েছেন অনেকে।  ‘অটোস্টিয়ার অপশন’ এবং ‘ট্রাফিক অ্যাওয়ার ক্রুজ কন্ট্রোল (টিএসিসি)’ ব্যবস্থার ত্রুটি নিয়েও অভিযোগ জানিয়েছেন ব্যবহারকারীরা।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, অটোস্টিয়ার এবং টিএসিসি জটিলতা নিয়ে টেসলা কাজ করছে বলে এক টুইটের প্রতিক্রিয়ায় জানিয়েছেন ইলন মাস্ক।