ডাইরেক্ট মেসেজের উন্নয়নে ‘স্ফিয়ার’-কে কিনলো টুইটার

‘ডাইরেক্ট মেসেজিং’-এর উন্নয়নে খরচ করতে আগ্রহী টুইটার। সম্প্রতি চ্যাট অ্যাপ ‘স্ফিয়ার’ –কে নিজেদের পকেটে পুরেছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 09:18 AM
Updated : 23 Oct 2021, 09:18 AM

এতে কতো অঙ্কের লেনদেন হয়েছে, তা জানায়নি টুইটার।

এ প্রসঙ্গে টুইটারের প্রকৌশল ভিপি নিক কল্ডওয়েল জানিয়েছেন, পদক্ষেপটির কারণে তাদের ‘ডিএম, কমিউনিটি ও ক্রিয়েটরদের’ উন্নয়নের গতি বাড়বে।

মালিকানা হাতবদলের কারণে আগামীতে কী আসতে যাচ্ছে, সে ব্যাপারে এখনও সুনির্দিষ্টভাবে কিছু জানা যায়নি। কিন্তু স্ফিয়ার বলছে, তারা নভেম্বরে আস্তে ধীরে অ্যাপের ইতি টানবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, এরপর আর নতুন করে চোখে পড়বে না অ্যাপটি।

গুরুত্বপূর্ণ মেসেজে মনোযোগ দিয়ে বাড়তিগুলো ছেঁটে ফেলার মতো ফিচার রয়েছে ‘স্ফিয়ারে’। তবে, শুধু এই ফিচারটির জন্য উল্লেখযোগ্য নয় এটি। অ্যাপটিকে ঘিরে রয়েছে প্রযুক্তি শিল্পের তারকা শক্তিও। অ্যাপটির প্রতিষ্ঠাতা নিক ডি’আলোসিও কিশোর বয়স থেকেই নিজের নানা উদ্যোগের কারণে সুপরিচিত। ১৭ বছর বয়সেই নিজের তৈরি ‘সামলি’ তিনি বিক্রি করে দিয়েছিলেন ইয়াহু’র কাছে।

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ডি’আলোসিওর সাম্প্রতিক উদ্যোগের সঙ্গে জড়িত বিভিন্ন তারকা বিনিয়োগকারীরা। এদের মধ্যে রয়েছে এয়ারবিএনবি ও টিন্ডারের সহ-প্রতিষ্ঠাতারাও।

তবে, কর্মীসংখ্যায় স্ফিয়ার ততোটা বড় নয়। মালিকানা হাতবদলের পর টুইটারে প্রতিষ্ঠানটির মাত্র ২০ জন যোগ দিচ্ছে।

স্ফিয়ারের কমিউনিটি ফিচারকে নিজ সামাজিক মাধ্যম জুড়ে ছড়িয়ে দিতে পারে টুইটার। এতে করে ইনস্টাগ্রাম ও অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ব্যক্তিগত মেসেজ ও প্রভাবক প্রশ্নে লড়াইয়ে সুবিধা হবে সাইটটির।       

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক