গুগলকে ‘ফতুর করার মতো’ জরিমানার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

রাশিয়া থেকে অর্জিত আয়ের ২০ শতাংশ পর্যন্ত জরিমানার ঝুঁকিতে রয়েছে সার্চ জায়ান্ট গুগল। তবে, সেটাই সারকথা নয়। পরিশোধে দেরি হলে প্রতি সপ্তাহে দ্বিগুণ হারে বাড়বে ওই জরিমানা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2021, 01:44 PM
Updated : 19 Oct 2021, 01:44 PM

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দেশের আইনে ‘অবৈধ’ হিসেবে বিবেচিত কন্টেন্ট মুছে দিতে “বারবার ব্যর্থতা”র অভিযোগ তুলেছে রাশিয়া। তারই শাস্তি হিসেবে রাশিয়া থেকে গুগলের বার্ষিক আয়ের একটি বড় অংশ জরিমানা হিসেবে ধার্য করার পরিকল্পনা করেছে দেশটির নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। 

রাশিয়ার অনলাইন যোগাযোগ নিয়ন্ত্রক ‘রসকমনাডজরে’র বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সংস্থাটি আগেই তিন কোটি ২৫ লাখ রুবল জরিমানা করেছিল গুগলকে। ওই জরিমানা এখনও পরিশোধ করেনি গুগল। এখন চাপ প্রয়োগের অংশ হিসেবে গুগলের বার্ষিক আয়ের ৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত জরিমানা করার সম্ভাব্যতা বিবেচনা করছে রাশিয়ার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

রয়টার্সের মন্তব্যের তাৎক্ষণিক অনুরোধে সাড়া দেয়নি গুগল।

রয়টার্স বলছে, দেশের ইন্টারনেট খাতে নিয়ন্ত্রণ আরও জোরদার করার লক্ষ্যে বিদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উপর বিভিন্নভাবে চাপ বাড়িয়েছে রাশিয়া সরকার। মার্চ মাস থেকে টুইটারের গতি কমিয়ে দেওয়া হয়েছে দেশটিতে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে জরিমানা ধার্য করা অনেকটাই নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে রাশিয়ার প্রযুক্তি খাতে।

অন্যদিকে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেড এবং অ্যাপল ক্রেমলিনের চাপে মাথা নত করছে বলে অভিযোগ তুলেছেন রাশিয়ার সরকার বিরোধী অধিকার কর্মীরা। 

অক্টোবরের শুরুতে শীর্ষ সামাজিক মাধ্যম ফেইসবুকের বার্ষিক আয়ের উপর জরিমানা ধার্য করতে আদালতের শরাণাপন্ন হওয়ার কথাও জানিয়েছিল রসকমনাডজর। ২০২০ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাক্ষরিত আইনের দোহাই দিয়ে ওই জরিমানা ধার্য করতে বলেছে সংস্থাটি।

অক্টোবর মাসে গুগলের বিরুদ্ধেও “একই রকমের মামলা” করার কথা বলেছে রসকমনাডজর। মঙ্গলবার রয়টার্সকে পাঠানো এক ইমেইলের সূত্র ধরে বার্তা সংস্থাটি বলছে, গুগল মালিকানাধীন ভিডিও-হোস্টিং সেবা ইউটিউবের দিকেও নজর রয়েছে সংস্থাটির।

ব্যবসা সংক্রান্ত ডেটাবেইজ স্পার্কের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ২০২০ সালে রাশিয়ায় গুগলের বার্ষিক আয় ছিল আট হাজার সাড়ে পাঁচশ’ কোটি রুবলের ঘরে। এর ৫ থেকে ২০ শতাংশ জরিমানা করা হলে তার আকার হবে চারশ’ ৩০ কোটি থেকে এক হাজার সাতশ’ ১০ কোটি রুবলের ঘরে।

এখনও রাশিয়ার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সঙ্গে আইনি লড়াই চলছে গুগলের। রাশিয়ার এক ব্যবসায়ীর ইউটিউব অ্যাকাউন্ট আনব্লক না করলে গুগলের বার্ষিক আয়ের উপর জরিমানা ধার্য করার হুমকি দিচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি। ওই জরিমানা পরিশোধে ব্যর্থ হলে প্রতি সপ্তাহে দ্বিগুণ হতে থাকবে জরিমানার আকার। আর, এভাবে বাড়তে থাকলে শুধু জরিমানা দিয়েই ফতুর হবে বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একটি।