চলমান চিপ সংকটে কমেছে স্মার্টফোনের বিক্রি

জাঁকিয়ে বসেছে চিপ সংকট। এনভিডিয়া ও এএমডি থেকে শুরু করে জেনারেল মোটর্সের মতো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পর্যন্ত এড়াতে পারেনি এর প্রভাব। এখন এর মাশুল গুণতে হচ্ছে স্মার্টফোন নির্মাতাদেরও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 12:34 PM
Updated : 16 Oct 2021, 12:34 PM

বাজার বিশ্লেষক ক্যানালিসের তথ্য বলছে, বছর-প্রতি-বছর হিসেবে ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে ফোন বিক্রি কমেছে ছয় শতাংশ। এর অনেকটার জন্যই দায়ী উপাদান সংকট। এ সংকটের কারণে ভোক্তাদের চাহিদা পুরোপুরি পূরণ সম্ভব হচ্ছে না প্রতিষ্ঠানগুলোর জন্য।

প্রাথমিক অনুমান অনুসারে, ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে সবচেয়ে বেশি ডিভাইস বিক্রি করেছে স্যামসাং, বাজারের ২৩ শতাংশই নিজের দখলে রেখেছে। হিসেবে এক বছর আগের তুলনায় খারাপ অবস্থায় নেই দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি।

স্মার্টফোন বাজারের দ্বিতীয় স্থানটি দখলে নিয়েছে অ্যাপল। বাজার শেয়ার দখলে বছর-প্রতি-বছর হিসাবে ৩ শতাংশ পয়েন্ট বেড়েছে প্রতিষ্ঠানটির।

তালিকার শীর্ষ পাঁচের বাকি তিনে রয়েছে চীনা ফোন নির্মাতা: শাওমি, ভিভো এবং অপো। একত্রে বাজারের ৩৪ শতাংশ শেয়ার দখলে রেখেছে প্রতিষ্ঠান তিনটি।

নিজ বাজার বিশ্লেষণে ওয়ানপ্লাসের বিক্রি অপোর অধীনে ধরেছে ক্যানালিস। কিন্তু অপোর ‘সিস্টার কনসার্ন’ ভিভোর ক্ষেত্রে তা করেনি। তাদের বিক্রি আলাদাই ধরেছে। তিনটি প্রতিষ্ঠানই চীনের বিবিকে ইলেকট্রনিক্সের মালিকানাধীন। সেদিক থেকে বিচার করলে, স্মার্টফোন উৎপাদনে স্যামসাংয়ের পরেই রয়েছে চীনা এ প্রতিষ্ঠানটি।

ক্যানালিসের মূল বিশ্লেষক বেন স্ট্যানটন বলেছেন, “চিপসেট সংকট অবশেষে চলে এসেছে। স্মার্টফোন শিল্প সর্বোচ্চ উৎপাদনের জন্য যতোটা সম্ভব করছে। সমস্যা হচ্ছে সরবরাহ সংকট ২০২২ সালেও থাকবে বলে ধারণা করা হচ্ছে।”