তথ্য ফাঁসকারীর সঙ্গে বসবে ফেইসবুক ওভারসাইট বোর্ড

সাবেক কর্মী ও তথ্য ফাঁসকারী ফ্রান্সেস হাউগেনের সঙ্গে শিগগিরই বসছে ফেইসবুক ওভারসাইট বোর্ড। সম্প্রতি এ বিষয়টি নিশ্চিত করেছে সামাজিক মাধ্যমটির শীর্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2021, 12:39 PM
Updated : 12 Oct 2021, 12:39 PM

ফেইসবুক ওভারসাইট বোর্ড মূলত ফেইসবুকেরই তৈরি একটি পর্ষদ যা সামাজিক মাধ্যমটির বিভিন্ন আলোচিত-সমালোচিত কন্টেন্ট বা সিদ্ধান্তের ব্যাপারে স্বাধীনভাবে রায় জানাতে পারে।

বোর্ড তৈরির পর প্রতিষ্ঠানটি একে ফেইসবুকের ‘সুপ্রিম কোর্ট’ আখ্যা দিয়েছিল।

সোমবার নিজ ওয়েবসাইটের মাধ্যমে আগামী সপ্তাহগুলোতে হাউগেনের সঙ্গে বসার খবর নিশ্চিত করে ওভারসাইট বোর্ড লিখেছে, “ফেইসবুকের ব্যাপারে হাউগেনের করা গুরুতর অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা আগামী সপ্তাহগুলোতে বোর্ডের সঙ্গে হাউগেনকে বসার আমন্ত্রণ জানিয়েছি। তিনি এতে সম্মত হয়েছেন।”

“হাউগেনের অভিজ্ঞতা নিয়ে আলোচনার এবং প্রতিষ্ঠানটিকে আরও স্বচ্ছতা ও দায়বদ্ধতার দিকে নিয়ে যেতে সহায়তার এই সুযোগকে বোর্ড সদস্যরা সাধুবাদ জানাচ্ছেন।”

গত মাসে ফেইসবুক ফাইলস নামে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল। সেটির বরাতেই সামনে আসতে থাকে ফেইসবুকের নানা অসামঞ্জস্যের খবর। পরে প্রকাশ পায়, সংবাদমাধ্যমটিকে ফেইসবুক সম্পর্কিত নথিপত্র সরবরাহ করেছিলেন সাবেক ফেইসবুক কর্মী হাউগেন। পরে সিবিএস “৬০ মিনিটস” সাক্ষাৎকারের মাধ্যমে নিজের পরিচয় প্রকাশ করেন তিনি।

এরই মধ্যে মার্কিন সিনেটে স্বাক্ষ্য দিয়েছেন হাউগেন। ২৫ অক্টোবর ব্রিটিশ পার্লামেন্টের ‘অনলাইন সেইফটি কমিটির’ সামনেও স্বাক্ষ্য দিতে যাবেন তিনি।