এপিকের অ্যান্টিট্রাস্ট মামলার রায়ে স্থগিতাদেশ চায় অ্যাপল

এপিক বনাম অ্যাপল অ্যান্টিট্রাস্ট মামলার রায় নিয়ে আপিল করবে অ্যাপল। সম্প্রতি এক ফেডারেল বিচারকের কাছে ওই রায়ের স্থগিতাদেশ চেয়েছে মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট। রায়টির কারণে বদলে যেতে পারে অ্যাপলের অ্যাপ স্টোর অনুশীলন, প্রভাব পড়তে পারে প্রতিষ্ঠানটির শতকোটি ডলারের ক্রমবর্ধমান ব্যবসায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2021, 10:08 AM
Updated : 9 Oct 2021, 10:08 AM

গত মাসে অ্যাপলের পক্ষেই রায় দেন ইউএস ডিস্ট্রিক্ট বিচারক ইয়োভেন গনজালেস রজার্স। কিন্তু তার রায় অনুসারে, ডিসেম্বরের নয় তারিখ থেকে অ্যাপ স্টোরে ডেভেলপারদেরকে নিজ লেনদেন প্রক্রিয়া ব্যবহার করা থেকে আটকাতে পারবে না প্রতিষ্ঠানটি।

সে সময় বিচারক ইয়োভেন গনজালেস রজার্স জানিয়েছিলেন, “অ্যাপল একাধিপত্য বিস্তারী – দিনশেষে এমন উপসংহারে আসা আদালতের পক্ষে সম্ভব না।”

অন্যদিকে, অ্যাপলের ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া লঙ্ঘন করায় ৩৬ লাখ ৫০ হাজার ডলার এবং নিজস্ব লেনদেন প্রক্রিয়া ব্যবহার করে ২০২০ সালের নভেম্বরের পর থেকে যা আয় হয়েছে, সেটির ৩০ শতাংশ ক্ষতিপূরণ হিসেবে দিতে বলেন এপিককে।

সবমিলিয়ে মামলার রায় নিয়ে সন্তুষ্ট হতে পারেনি কোনো পক্ষই। দুই পক্ষই রায় নিয়ে আপিল করতে পারে বলে উঠে এসেছিল বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে।

শুক্রবার এক নথিতে অ্যাপল জানিয়েছে, তাদের ও ভোক্তাদের ক্ষতি হতে পারে ওই নির্দেশ মেনে চললে। রয়টার্সের প্রতিবেদন বলছে, নিজেদের আপিলে জয়ী হওয়ার প্রত্যাশা করছে বলেও উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে, পৃথকভাবে অ্যান্টিট্রাস্ট মামলাটির রায় নিয়ে আপিল করছে এপিক। অ্যাপল লেনদেন নিয়মের মাধ্যমে কোনো আইনি নিয়ম লঙ্ঘন করেনি – রায়ের এ অংশটি নিয়েই ফোর্টনাইট নির্মাতার মূল আপত্তি।

স্থগিতাদেশ প্রসঙ্গে শুক্রবারের নথিতে অ্যাপল বলেছে, “জটিল ও দ্রুত বিকশিত আইনি, প্রযুক্তি, অর্থনৈতিক সমস্যা নিয়ে প্রতিষ্ঠানের কাজ করার সময়টিতে অনুরোধ করা এই স্থগিতাদেশ অ্যাপলকে ভোক্তাদের সুরক্ষিত করতে এবং নিজ প্ল্যাটফর্মকে নিরাপদ করতে দেবে।”

সাম্প্রতিক মাসগুলোতে ডেভেলপার ও ব্যবহারকারীর যোগাযোগ সংশ্লিষ্ট অন্যান্য নিয়ম শিথিল করতে রাজি হয়েছে অ্যাপল। রয়টার্স বলছে, ডেভেলপারদের মামলা ও জাপানের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকদের সঙ্গে সমঝোতার অংশ এটি।

স্থগিতাদেশ নিয়ে নভেম্বরের শুরুতেই শুনানিতে যেতে চাইছে অ্যাপল। অন্যদিকে, এপিকের আপিলের প্রথম শুনানি বসবে ডিসেম্বরের ১২ তারিখে। সব আপিল শেষ হওয়ার আগ পর্যন্ত ‘ফোর্টনাইট’কে অ্যাপ স্টোরের বাইরেই রাখছে আইফোন নির্মাতা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক