অ্যাকাউন্ট ফিরিয়ে দিতে টুইটারকে ‘বাধ্য’ করার অনুরোধ ট্রাম্পের

নিজ টুইটার অ্যাকাউন্ট ফেরত পেতে চাইছেন সাবেক মার্কিন পেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এক ফেডারেল বিচারকের কাছে অ্যাকাউন্ট ফিরিয়ে দিতে টুইটারকে বাধ্য করার অনুরোধ রেখেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 09:08 AM
Updated : 2 Oct 2021, 09:08 AM

চলতি বছরের জুলাইয়ে টুইটার, ফেইসবুক ও গুগলের বিরুদ্ধে এবং প্রতিষ্ঠান তিনটির প্রধান নির্বাহীদের বিরুদ্ধে মামলা করেন ট্রাম্প। তার অভিযোগ, অবৈধভাবে রক্ষণশীলদের কণ্ঠরোধ করছে প্ল্যাটফর্মগুলো।

রয়টার্সের প্রতিবেদন বলছে, টুইটারের বিরুদ্ধে ওই পদক্ষেপ নেওয়ার অনুরোধ শুক্রবার শেষ ভাগে মায়ামির এক আদালতে নথিভুক্ত করা হয়েছে। সেখানে দাবি-- কংগ্রেসে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের চাপের মুখে পড়েই জানুয়ারিতে তার অ্যাকাউন্ট বাতিল করেছে সাইটটি।

টুইটার “এই দেশের রাজনৈতিক বক্তব্যের উপর এক মাত্রার ক্ষমতা ও নিয়ন্ত্রণ অনুশীলন করে থাকে যা অপরিমেয়, ঐতিহাসিকভাবে নজিরবিহীন, এবং উন্মুক্ত গণতান্ত্রিক বিতর্কের জন্য অত্যন্ত বিপজ্জনক।” – ট্রাম্পের ওই অনুরোধে উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ। 

টুইটার এ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। অন্যদিকে, ট্রাম্পের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে সাড়া দেননি রয়টার্সের অনুরোধে।

এ বছরই নিজ সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট হারিয়েছেন ট্রাম্প। প্রতিষ্ঠানগুলোর দাবি, সামাজিক মাধ্যমের সহিংসতায় ইন্ধন যোগানো সম্পর্কিত নিয়ম ভেঙেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

নির্বাচনের পর থেকেই ট্রাম্প দাবি করতে থাকেন, জালিয়াতির কারণে মার্কিন নির্বাচনে তিনি পরাজিত হয়েছেন। এর পর এক পর্যায়ে জানুয়ারির ছয় তারিখে তার শত শত সমর্থক যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালান।

বিভিন্ন বক্তৃতা ও টুইটের মাধ্যমে ওই হামলায় সক্রিয় ইন্ধন যোগানোর অভিযোগ রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে।

একাধিক আদালত, রাষ্ট্রীয় নির্বাচন কর্মকর্তা এবং তার নিজ প্রশাসনের সদস্যরাই ট্রাম্পের নির্বাচনবিষয়ক ওই দাবি নাকচ করে দিয়েছেন।