একশ’ জাপানি প্রতিষ্ঠানের কাছে বাংলাদেশকে তুলে ধরলো বেসিস

বাংলাদেশের আইসিটি খাতে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাব্যতা যাচাই করতে সম্প্রতি এক ওয়েবইনারে যোগ দিয়েছেন জাপানের প্রযুক্তি শিল্পের একশ’ প্রতিষ্ঠানের প্রতিনিধি। বিনিয়োগকারীদের চোখে বাংলাদেশকে “চীন এবং ভারতের পর নতুন গন্তব্য হিসাবে দেখা যেতে পারে”--এমন মন্তব্য উঠে এসেছে ওই আয়োজন থেকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 03:13 PM
Updated : 30 Sept 2021, 03:13 PM

বাংলাদেশ অ্যাসেসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস (বেসিস) ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো)-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ-জাপান আইটি/আইটিইএস (বিজেআইটি) ইন্ডাস্ট্রি ফ্র্যাটার্নিটি: ট্যাপিং দ্য ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অপারচুনিটিজ” শিরোনামের ওয়েবইনারটি অনুষ্ঠিত হয়েছে ৩০ সেপ্টেম্বর বৃহস্পতিবার। 

ওয়েবইনারে আইটি/আইটিইএস সম্ভাবনার বিচারে বাংলাদেশ জাপানি বিনিয়োগকারীদের চোখে পরবর্তী চীন বা ভারত হিসেবে চিহ্নিত হতে পারে বলে মন্তব্য করেন বিজেআইটি প্রতিনিধি ইয়াসুহিরো আকাশি। “বাংলাদেশ একইসঙ্গে ইংরেজি এবং জাপানি ভাষায় দক্ষ মানবসম্পদ সরবরাহ করে যা ভিয়েতনাম, ফিলিপাইন, লাতিন আমেরিকা এবং মিয়ানমারের তুলনায় অনেক বেশি”-- এটি বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের আকৃষ্ট হওয়ার অন্যতম কারণ বলে চিহ্নিত করেন তিনি।

বেসিস জানিয়েছে, জাপানের একশ’ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের পাশাপাশি ওয়েবইনারে আরও অংশ নিয়েছেন বেসিস জাপান ডেস্কের তালিকাভুক্ত সদস্য, বেসিস সচিবালয় এবং জেট্রো ঢাকা কার্যালয়ের প্রতিনিধিরা। 

অনুষ্ঠানে বাংলাদেশে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), বিগ ডেটা অ্যানালাইসিস, ইন্টারনেট অফ থিংস, এআর ও ভিআর, ওয়েব অ্যাপ্লিকেশন, কাস্টমাইজড সফটওয়্যার, এবং মোবাইল অ্যাপের মতো অত্যাধুনিক প্রযুক্তি সেবা ও পণ্য নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেন বেসিস পরিচালক রাশাদ কবির। যোগ্য অংশীদারের খোঁজে প্রয়োজনে বেসিসের সঙ্গে যোগাযোগ করতে জাপানের প্রতিনিধি ও বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানান তিনি। 

ভবিষ্যতে আঞ্চলিক অর্থনৈতিক সংহতি ও বাংলাদেশ-জাপানের অংশীদারিত্ব জোরদার করতে এই ওয়েবইনারগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে একমত পোষণ করেন ওয়েবইনারে অংশগ্রহণকারীরা।