আরও বড় পরিসরে এলো টেসলার ‘সম্পূর্ণ স্ব-চালনা’ বেটা সফটওয়্যার ‍

বিদ্যুচ্চালিত গাড়ির চালকদের জন্য আরও বড় পরিসরে বিতর্কিত ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ বা ‘সম্পূর্ণ স্ব-চালনা’ প্রযুক্তির বেটা সফটওয়্যার উন্মুক্ত করেছে টেসলা। টেসলা গাড়ির ড্যাশবোর্ড থেকে ‘রিকোয়েস্ট’ বাটন চেপে বেটা সফটওয়্যারটিতে প্রবেশাধিকার পাবেন চালক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2021, 07:51 AM
Updated : 27 Sept 2021, 07:51 AM

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে, চালককে বেটা সফটওয়্যারে প্রবেশাধিকার দেওয়ার আগে তার ‘সেইফটি স্কোর’ যাচাই করে দেখবে টেসলা। প্রতিষ্ঠানটির নিজস্ব সাইট বলছে, চালনা প্রক্রিয়ার পাঁচটি বিষয়ের ভিত্তিতে, “আপনার চালনা ধরনের ফলে ভবিষ্যত সংঘর্ষের আশঙ্কা কতোটুকু”--সেই বিবেচনায় নির্ধারণ করা হবে ‘সেইফটি স্কোর’।

এই কাজে টেসলা গাড়ির সেন্সর থেকে চালকের ডেটা সংগ্রহ করা হবে। প্রতি এক হাজার মাইলে সম্মুখ সংঘর্ষ এড়াতে কয়বার চালককে সতর্ক করে দেওয়া হচ্ছে, জোরে ব্রেক করা, আক্রমণাত্মকভাবে মোড় নেওয়া হয়েছে, অনিরাপদ অনুসরণ আর কয়বার জোর করে অটোপাইলট সিস্টেম বন্ধ করা হয়েছে-- এই ডেটাগুলো বিবেচনায় নেবে টেসলা। 

টেসলার ‘সেইফটি স্কোর’ নীতিমালা বলছে, “যখন আপনার টেসলা গাড়ি সিদ্ধান্ত নেবে যে আপনি স্টিয়ারিং হুইল থেকে হাত সরিয়ে নিয়ে অমনোযোগী হয়ে পড়েছেন”, তখন চালককে তিনবার সতর্ক করার পর নিষ্ক্রিয় হয়ে যায় অটোপাইলট সিস্টেম। তবে, টেসলা এটি সম্পূর্ণ স্ব-চালনা প্রযুক্তি নামে বাজারজাত করলেও আদতে এটি সম্পূর্ণ স্বনিয়ন্ত্রিত নয়। নিজস্ব যানের উপর চালকের নিয়ন্ত্রণ ধরে রাখতে হয় সবসময়।

এফএসডি’র হিসেবে সর্বনিম্ন গ্রহণযোগ্য সেইফটি স্কোর কতো, সে বিষয়ে পরিষ্কার কোনো ইঙ্গিত দেয়নি টেসলা। তবে, বেশিরভাগ চালক একশ’র মধ্যে ৮০ পাবেন--বলা হয়েছে নীতিমালায়। 

নির্দিষ্ট কিছু ক্রেতার জন্য সীমিত পরিসরে বেটা সফটওয়্যার উন্মুক্ত করার প্রায় এক বছর পর বড় পরিসরে সফটওয়্যারটিতে চালকদের প্রবেশাধিকার দিচ্ছে প্রতিষ্ঠানটি। টেসলা মাসিক ১৯৯ ডলার দামে এফএসডি সাবস্ক্রিপশন প্যাকেজ চালু করেছে জুলাই মাসে। যারা আগে টেসলার ‘এনহ্যান্সড অটোপাইলট প্যাকেজ’ কিনেছিলেন, তারা এফএসডি প্যাকেজ পাবেন মাসিক ৯৯ ডলার দামে। 

তার আগে একটা সময়ে এককালীন ১০ হাজার ডলার দামেও বিক্রি হয়েছে এফএসডি প্যাকেজ। টেসলার নিজস্ব ওয়েবসাইট বলছে, যে কোনো সময় প্যাকেজের সাবস্ক্রিপশন বাতিল করতে পারবেন ক্রেতা।

অন্যদিকে, এফএসডি প্রযুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড (এনটিএসবি)’র সমালোচনার মুখে পড়েছে টেসলা। সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থাটির প্রধান জেনিফার হোমেন্ডি মন্তব্য করেন, এফএসডি প্রযুক্তির পরিধি বাড়ানোর আগে “মৌলিক নিরাপত্তা ত্রুটি” সমাধান করা উচিত টেসলার। প্রতিষ্ঠানটি নিজস্ব প্রযুক্তিকে সম্পূর্ণ স্বচালিত বলে যেভাবে বাজারজাত করছে, সেটা “বিভ্রান্তিকর এবং দায়িত্বজ্ঞানহীন” বলে যোগ করেন তিনি।

বড় পরিসরে এফএসডি বেটা সফটওয়্যারের বাজারজাতকরণ প্রসঙ্গে টেসলার সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তাৎক্ষণিক কোনো উত্তর পাননি সংবাদকর্মীরা। নিজস্ব জনসংযোগ বিভাগ বন্ধ করে দেওয়ার পর থেকে টেসলা সাধারণত সংবাদকর্মীদের প্রশ্নের উত্তর দেয় না। এই প্রসঙ্গে নতুন কোনো প্রতিক্রিয়া জানায়নি এনটিএসবি কর্তৃপক্ষও।