পকেট ক্যালকুলেটর উদ্ভাবক স্যার ক্লাইভের জীবনাবসান

পকেট ক্যালকুলেটরের উদ্ভাবক স্যার ক্লাইভ সিনক্লেয়ারের জীবনাবসান ঘটেছে সম্প্রতি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। লন্ডনে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হোম কম্পিউটারের ধারণাকে জনপ্রিয়তা দানকারী এ উদ্ভাবক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 10:28 AM
Updated : 18 Sept 2021, 12:54 PM

মেয়ে বেলিন্ডা সিনক্লেয়ার জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে মারা গেছেন স্যার ক্লাইভ সিনক্লেয়ার। এক দশকেরও বেশি সময় ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি।

বিবিসি’র প্রতিবেদন বলছে, প্রয়াত এ উদ্ভাবকের উদ্ভাবিত পণ্যের তালিকায় রয়েছে জেডএক্স সিরিজের কম্পিউটার, সি৫ বিদ্যুচ্চালিত বাহনের মতো পণ্য। মেয়ে বেলিন্ডা জানিয়েছেন, তার বাবা গত সপ্তাহেও উদ্ভাবন নিয়ে কাজ করছিলেন, “কারণ তিনি তার কাজকে ভালোবাসতেন।”

বেলিন্ডা আরও বলেন, “তিনি ছিলেন উদ্ভাবনী ও কল্পনাশক্তিপূর্ণ এবং তার জন্য এটি ছিলো রোমাঞ্চ এবং অভিযান।”

সিনক্লেয়ারের ‘জেএক্স স্পেকট্রাম কম্পিউটার’ সাশ্রয়ী ব্যক্তিগত কম্পিউটিংকে সাধারণের হাতের নাগালে নিয়ে এসেছিল। গোটা বিশ্বে তাদের লাখো পণ্য বিক্রিও হয়েছিল। তবে, ২০১৩ সালের এক বিবিসি সাক্ষাৎকারে ক্লাইভ সিনক্লেয়ার জানিয়েছিলেন, তিনি ওই সময়ে কোনো কম্পিউটার ব্যবহার করেননি। কারণ হিসেবে বলেছিলেন, “আমি মনোযোগ নষ্টকারী কিছু পছন্দ করি না।”

“আমার যদি একটি কম্পিউটার থাকতো, তাহলে আমি এটা পরিবর্তন করতে পারবো, ওটা পরিবর্তন করতে পারবো, ভাবতে শুরু করতাম। ওই সব ব্যাপারে আমার স্ত্রী আমার জন্য আন্তরিকভাবে খেয়াল রাখে।” – বলেছিলেন এ উদ্ভাবক।

কিন্তু কম্পিউটার নিয়ে সফল হলেও, সফল হয়নি তার বিদ্যুচ্চালিত বাহন। ১৯৮৫ সালে সি৫ উন্মোচন করেন তিনি। ক্রেতারা এর সীমিত পরিসীমা, ধীর গতি, উঁচু স্থানে আরোহণের ব্যর্থতা নিয়ে হতাশ হয়েছিলেন। সি৫ নিয়ে আর্থিক সমস্যার মুখেও পড়েছিলেন ক্লাউভ সিনক্লেয়ার। তার মেয়ের ভাষ্যে, “আমি অনেকসময় চিন্তা করি তিনি হয়তো বেশি আগে চলে এসেছিলেন [তার উদ্ভাবন নিয়ে]।”     

“মানুষ কোনটি পছন্দ করতে পারেন বা কোনটি তাদের প্রয়োজন হতে পারে তা কল্পনায় ভালো ছিলেন তিনি, যদিও তারা জানতেন না তারা ওই পণ্যগুলো চাচ্ছেন।” 

মৃত্যুকালে স্যার ক্লাইভ তিন সন্তান, পাঁচ নাতি-নাতনি, দুই পৌত্র রেখে গেছেন।