ঢাকায় বসে অনলাইন শপে মিলবে চাঁদপুরের ইলিশ

ইলিশ মাছের চলতি মৌসুমে রাজধানী ঢাকায় বসেই অনলাইনের একাধিক সাইট থেকে সরাসরি কেনা যাবে চাঁদপুরের টাটকা ইলিশ মাছ। ‘লাইভ ফ্রম ইলিশের বাড়ি’ প্রচারণার অংশ হিসেবে চাঁদপুর জেলার প্রায় এক হাজার মৎস্যজীবীর কাছ থেকে সংগ্রহ করা মাছ কিনতে পারবেন রাজধানীর ক্রেতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2021, 04:55 PM
Updated : 30 August 2021, 04:55 PM

এ লক্ষে এটুআই-এর একশপ এবং চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ‘লাইভ ফ্রম ইলিশের বাড়ি’ প্রচারণার আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে শনিবার।

ঢাকার ক্রেতারা একশপের ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ইলিশ মাছ কিনতে পারবেন। এর পাশাপাশি ওই প্রচরণার অংশ হিসেবে বেসরকারি খাতের ই-কমার্স সাইট চালডাল ডটকম, ইভ্যালি, পারমিডা এবং খাস ফুডেও পাওয়া যাবে ইলিশ।

মূলত জেলাভিত্তিক ব্র্যান্ডিংয়ের লক্ষ্য নিয়ে এই প্রচারণা শুরু হয়েছে বলে এক সংবাদবিজ্ঞপ্তিতে জানিয়েছে এর আয়োজক কর্তৃপক্ষ। ইলিশ মাছের জন্য চাঁদপুর সুপরিচিত হওয়ায়, প্রচারণার কেন্দ্রে রয়েছে বাংলাদেশের জাতীয় মাছটি।

উল্লেখ্য, চাঁদপুরে ইলিশের উৎপাদন বৃদ্ধি, ইলিশ সংরক্ষণ এবং মা ইলিশ রক্ষায় মেঘনা নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকা অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। মার্চ ও এপ্রিল মাসে জাটকা নিধন বন্ধের কর্মসূচি পালিত হয় ওই এলাকাগুলোয়।

এ ছাড়াও মা ইলিশ মাছ রক্ষায় জেলা ম্যাজিস্ট্রেট, জেলা পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা নিয়মিত অভিযান পরিচালনা করছেন। ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন ধরনের গবেষণাও চালাচ্ছে চাঁদপুরের জেলা মৎস্য অধিদপ্তর।