অ্যাপ স্টোর: অতঃপর ডেভেলপারদের সঙ্গে সমঝোতায় অ্যাপল

অ্যাপ স্টোরের বাইরে ক্রেতাদের সঙ্গে ডেভেলপাররা কীভাবে যোগাযোগ করবেন সেই বিষয়ে কড়াকড়ি কমাচ্ছে অ্যাপল। পাশাপাশি ক্ষতিপূরণ হিসেবে ১০ কোটি ডলার দেবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2021, 11:13 AM
Updated : 27 August 2021, 11:13 AM

মার্কিন আদালতে একটি ক্লাস অ্যাকশন মামলায় ডেভেলপারদের সঙ্গে প্রস্তাবিত সমঝোতার অংশ হিসেবে এই সিদ্ধান্ত মেনে নিয়েছে ওই টেক জায়ান্ট।

এই প্রসঙ্গে বৃহস্পতিবার অ্যাপল জানিয়েছে “আইওএস অ্যাপের বাইরে লেনদেন প্রক্রিয়া নিয়ে ডেভেলপাররা ইমেইলের মতো ভিন্ন যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করতে পারবেন, যতোক্ষণ পর্যন্ত ব্যবহারকারীরা ইমেইল পেতে রাজি আছেন এবং ইচ্ছা হলে ইমেইল পাওয়া বন্ধ করার স্বাধীনতা থাকবে তাদের”।

সিএনএন জানিয়েছে, নতুন সমঝোতার ফলে ইন-অ্যাপ পারচেজ বা অ্যাপের ভেতরের লেনদেনের ক্ষেত্রে অ্যাপলকে কমিশন না দিয়ে ক্রেতাদের কাছ থেকে সরাসরি পাওনা সংগ্রহের সুযোগ পাবেন ডেভেলপাররা।

২০১৯ সালের ওই মামলার সমঝোতার অংশ হিসেবে ডেভেলপারদের  ১০ কোটি ডলার দেবে অ্যাপল। আদালতের নথি অনুযায়ী, যে ডেভেলপাররা অ্যাপলের ১০ কোটি ডলারের তহবিল থেকে তাদের পাওয়া বুঝে নেওয়ার যোগ্য, ২৫০ ডলার থেকে ৩০ হাজার ডলারের মধ্যে ক্ষতিপূরণ পাবেন তারা।

মার্কিন আদালতে অ্যাপলের বিরুদ্ধে মামলাটি করেছিলেন অ্যাপ নির্মাতা ডোনাল্ড ক্যামেরন এবং বাস্কেটবল খেলার প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান ‘পিওর সুইট বাস্কেটবল’। অ্যাপল অ্যাপ নির্মাতাদের অ্যাপ স্টোরের বাইরে অ্যাপ বিক্রি করতে না দিয়ে এবং ইন-অ্যাপ লেনদেন থেকে কমিশন কেটে নিয়ে প্রতিযোগিতাবিমুখ আচরণ করছে বলে অভিযোগ তুলেছিলেন তারা।

অ্যাপের ভেতরকার লেনদেন থেকে ৩০ শতাংশ কমিশন কেটে রাখতো অ্যাপল। এই বিষয়ে একাধিক মামলার মুখে পড়েছে অ্যাপল। তার মধ্যে একটি মামলা করেছে অ্যাপলের সবচেয়ে বড় ডেভেলপারদের অন্যতম এপিক গেইমস।

জনপ্রিয় গেইম ফোর্টনাইটের নির্মাতা এপিক গেইমসের অভিযোগ, আইওএস অ্যাপ বিক্রির উপর একচেটিয়া কর্তৃত্ব ধরে রেখেছে অ্যাপল। আর আর্থিক লেনদেন নিয়ে অ্যাপলের নিয়মগুলো বেআইনী কারণ সেগুলো সম্ভাব্য প্রতিযোগীদের কোনো সুযোগ দেয় না।

চলতি বছরের শুরুতে ওই মামলায় জবানবন্দী দিতে আদালতে হাজির হয়েছিলেন অ্যাপল প্রধান টিম কুক। তবে এখনও রায় আসেনি ওই মামলার।