টেসলা বট: মানবসদৃশ রোবট টেসলা আনবে ২০২২ সালে

এবার রোবট নির্মাণের ঘোষণা দিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। ২০২২ সালেই মানবসদৃশ ‘টেসলা বট’-এর প্রোটোটাইপ উন্মোচন করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2021, 02:07 PM
Updated : 20 August 2021, 02:07 PM

ইলন মাস্ক নতুন রোবট নির্মাণের খবর জানিয়েছেন ১৯ অগাস্ট, টেসলার ‘এআই ডে’ অনুষ্ঠানে । বিপজ্জনক অথবা বিরক্তিকর যে কাজগুলো মানবকর্মীরা সাধারণত করতে চান না, টেসলার পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতার নতুন রোবট সেই কাজগুলোই করবে বলে জানিয়েছেন মাস্ক।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, টেসলার রোবট “অর্থনীতির উপর বড় প্রভাব ফেলবে” বলে মন্তব্য করেছেন মাস্ক। নিজের প্রতিষ্ঠানের রোবটগুলোকে শ্রমবাজারে কর্মী সংকটের সমাধান হিসেবে উপস্থাপন করেছেন তিনি। রোবটগুলোর নির্মাণ যেন ব্যয়বহুল না হয়, সে বিষয়টি আলাদা গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন মাস্ক।

অন্যদিকে, ‘স্বচালিত’ গাড়ির চালকের সহায়ক অটোপাইলট সিস্টেম নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে টেসলা। টেসলার অটোপাইলট সিস্টেমের প্রতিক্রিয়া ও কার্যক্ষমতা নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

টেসলা ওই প্রযুক্তির গাড়ি বাজারজাত করেছে ‘সম্পূর্ণ স্বচালিত’ বলে। টেসলার দাবি ও বাস্তব ঘটনার মধ্যে সামঞ্জস্য না থাকায়, স্বচালিত গাড়ির ‘অটোপাইলট সিস্টেম’ নিয়ে সম্প্রতি তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ)।

এআই ডে-তে স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে সাম্প্রতিক সমালোচনার কোনো প্রতিক্রিয়া জানাননি মাস্ক। তবে, বর্তমানে যেভাবে গাড়িতে ক্যামেরা ও কম্পিউটার ব্যবহার করা হয়, তার থেকে টেসলার প্রযুক্তি ব্যবহার করে আরও উন্নত নিরাপত্তা ব্যবস্থাসহ ‘সম্পূর্ণ স্বচালিত’ গাড়ি নির্মাণ সম্ভব বলে নিজের আত্মবিশ্বাসের কথা জানিয়েছেন তিনি।

ছবি: টেসলা

অগাস্টের তৃতীয় সপ্তাহে টেসলার অটোপাইলট সিস্টেম নিয়ে তদন্তে নামার ঘোষণা দেয় এনএইচটিএসএ। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত টেসলার স্বচালিত গাড়ির ১১টি দুর্ঘটনার সূত্র ধরে ওই তদন্ত শুরু করেছে সংস্থাটি।

এর মধ্যে টেসলার ‘সম্পূর্ণ স্বচালিত’ দাবি নিয়ে যুক্তরাষ্ট্রের ফেয়ার ট্রেড কমিশন (এফটিসি)-কে তদন্তে নামার আহ্বান জানান দুই মার্কিন সিনেটরও।

অন্যদিকে, এআই ডে-তে নিজস্ব ‘ডোজো’ কম্পিউটারের জন্য নতুন চিপ উন্মোচন করেছে টেসলা। স্বনিয়ন্ত্রিত ড্রাইভিং সিস্টেম নির্মাণে সাহায্য করবে ডোজো। উচ্চ গতি সম্পন্ন কম্পিউটারটিও ২০২২ সাল নাগাদ চালু হবে বলে জানান মাস্ক।

বছরখানেকের মধ্যে টেসলা ‘সাইবারট্রাক’-এর জন্য নতুন কম্পিউটার হার্ডওয়্যার নিয়ে আসবে বলে জানিয়েছেন মাস্ক। জুলাই মাসে সাইবারট্রাকের বাজারজাতকরণ পিছিয়ে দেয় টেসলা। কবে নাগাদ বহুল আলোচিত পিক-আপ ট্রাকটি বাজারে ছাড়া হবে, সেই বিষয়টি চেপে গেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।