দেশে এক হাজার সাংবাদিককে প্রশিক্ষণ দেবে ফেইসবুক

দেশের সাংবাদিকদের অনলাইন নিরাপত্তা, ফেইসবুকে স্টোরিটেলিং এবং সংবাদ সংগ্রহের বিষয়ে ধারণা দেওয়ার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে ‘ফেইসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 03:19 PM
Updated : 5 August 2021, 03:19 PM

এ বছরের মধ্যে এক হাজার সংবাদকর্মীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য নিয়ে এই কর্মসূচী যৌথভাবে আয়োজন করেছে ফেইসবুক ও ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (সিসিএবি)’।

এই প্রশিক্ষণ কর্মসূচীতে অংশীদার হিসেবে আছে কলোম্বোভিত্তিক ‘সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (সিআইআর)। পাঁচ আগস্ট, বৃহস্পতিবার জুম ভিডিও কলের মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন করা হয়। মূল প্রশিক্ষণও হবে অনলাইনে, ‘বিগস্প্রিং’ অ্যাপের মাধ্যমে।

এ আয়োজনে বাংলাদেশি অংশীদার প্রতিষ্ঠানটি জানিয়েছে, মোবাইল ভিত্তিক এ প্রশিক্ষণটি ইংরেজি ও বাংলা উভয় ভাষায় গ্রহনের সুযোগ থাকবে। “অনলাইন নিরাপত্তা, ফেইসবুকে স্টোরিটেলিং এবং সংবাদ সংগ্রহের বিষয়ে ধারণা দেওয়াই এর লক্ষ্য। ওয়েব ও মোবাইল দুই মাধ্যমেই অংশ নিতে পারবেন প্রশিক্ষণার্থীরা”।

প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেমোক্রেসি অ্যান্ড গভর্ন্যান্স ইউনিট (ইউএসএআইডি বাংলাদেশ)-এর পরিচালক র‌্যান্ডাল ওলসন, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, ইউনিভার্সিটি অফ লিবারেল আটর্স এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক জুড জেনিলো, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)-এর সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল এবং ফেইসবুক এশিয়া প্যাসিফিক-এর নিউজ পার্টনারশিপ পরিচালক অঞ্জলি কাপুর।