স্রেফ গুজব: বিটকয়েনে লেনদেন করবে না অ্যামাজন

অ্যামাজনের নতুন এক নিয়োগ বিজ্ঞপ্তির বরাতে অনেকেই প্রায় ধরেই নিয়েছিলেন এ বছরের শেষ ডিজিটাল কারেন্সি বা বিটকয়েনে লেনদেন সুবিধা প্ল্যাটফর্মটিতে এলো বলে। কিন্তু অ্যামাজন স্পষ্ট করলো নিজের অবস্থান-- বিটকয়েনে লেনদেন করবে না তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2021, 10:53 AM
Updated : 27 July 2021, 10:53 AM

খবরটি অজ্ঞানামা সূত্রকে উদ্ধৃত করে প্রকাশ করেছিল লন্ডনের বাণিজ্য ট্যাবলয়েড ‘সিটি এ.এম’। স্বাভাবিকভাবেই ঘটনাটি প্রভাব ফেলে বিশ্বের সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সির মূল্যে। বিটকয়েনের দাম উঠে গিয়েছিল ১৪.৫ শতাংশে, পরে শেষ ভাগে এসে ঠেকে ছয় শতাংশে। বিটকয়েনের দাম এ সময় দাঁড়ায় ৩৭ হাজার ৬৮৪ ডলার ০৪ সেন্টে।

অ্যামাজন মুখপাত্র ব্যাখ্যা করে বললেন, “আমরা এ খাত থেকে আমাদের আগ্রহ সরিয়ে নিচ্ছি না, কিন্তু ক্রিপ্টোকরেন্সিকে ঘিরে আমাদের যে সুনির্দিষ্ট পরিকল্পনার গুজব রটেছে তা সত্যি নয়।”

তিনি আরও বলেন, “অ্যামাজন থেকে কিনছেন এমন ক্রেতাদের জন্য এটি কেমন হতে পারে, তা অনুসন্ধানেই আমরা মন দিচ্ছি।”

সম্প্রতি এক নিয়োগ বিজ্ঞপ্তিতে অ্যামাজন সম্ভাব্য প্রার্থীর উদ্দেশ্যে বলছিল, “আপনি ব্লকচেইন, ডিস্ট্রিবিউটেড লেজার, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি এবং ক্রিপ্টোকারেন্সিতে আপনার ডোমেইন দক্ষতা কাজে লাগাবেন।”

সহজ ভাষায় তুলে ধরলে, অ্যামাজন ওয়েব সার্ভিসেসসহ সরাসরি অ্যামাজনের বিভিন্ন টিমের সঙ্গে কাজ করবেন পণ্য প্রধান এবং গ্রাহক অভিজ্ঞতা, কারিগরি কৌশল এবং সক্ষমতার রোডম্যাপ তৈরি করবেন।

এ নিয়েই শুরু হয় জল্পনা-কল্পনা। গোটা বিশ্বের অনেকেই ধরে নেন টেসলা, ও টুইটারের মতো অ্যামাজনও বিটকয়েন বা ডিজিটাল কারেন্সিতে লেনদেনে আগ্রহী। বহু গণমাধ্যমে এ নিয়ে প্রতিবেদনও প্রকাশিত হয়।