অ্যামাজনে আসতে পারে ডিজিটাল কারেন্সি লেনদেন সুবিধা

আগামীতে ক্রেতাদের কাছ থেকে পণ্যের মূল্য হিসেব বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করতে পারে অ্যামাজন। নিজেদের ‘পেমেন্টস টিম’-এর জন্য ডিজিটাল কারেন্সি ও ব্লকচেইন পণ্য প্রধান নিয়োগ দিচ্ছে অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। সম্ভাব্য উদ্যোগটির আভাস মিলেছে সেখান থেকেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2021, 09:54 AM
Updated : 26 July 2021, 09:54 AM

সাম্প্রতিক এক নিয়োগবার্তা বলছে, প্রতিষ্ঠানটির ‘পেমেন্টস এক্সেপ্টেন্স অ্যান্ড এক্সপেরিয়েন্স টিম’ “অভিজ্ঞতাসম্পন্ন পণ্য প্রধান খুঁজছে অ্যামাজনের ডিজিটাল কারেন্সি এবং ব্লকচেইন কৌশল ও পণ্য রোডম্যাপ তৈরির জন্য।”

নিয়োগবার্তায় অ্যামাজন প্রার্থীর উদ্দেশ্যে বলছে, “আপনি ব্লকচেইন, ডিস্ট্রিবিউটেড লেজার, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি এবং ক্রিপ্টোকারেন্সিতে আপনার ডোমেইন দক্ষতা কাজে লাগাবেন।”

সহজ ভাষায়, অ্যামাজন ওয়েব সার্ভিসেসসহ সরাসরি অ্যামাজনের বিভিন্ন টিমের সঙ্গে কাজ করবেন পণ্য প্রধান এবং গ্রাহক অভিজ্ঞতা, কারিগরি কৌশল এবং সক্ষমতার রোডম্যাপ তৈরি করবেন।

এখন পর্যন্ত অ্যামাজনে ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনের সুবিধা আসেনি। অ্যামাজনের এক মুখপাত্র সম্প্রতি জানিয়েছেন, তারা “ক্রিপ্টোকারেন্সি খাতে নতুনত্ব আসতে থাকার বিষয়ে অনুপ্রাণিত হয়েছেন এবং অ্যামাজনে এটি হলে কেমন হবে তা বোঝার চেষ্টা করছেন।”

উল্লেখ্য, অ্যামাজনের ক্লাউড সেবা অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) এর ব্লকচেইন ব্যবস্থাপনা সেবা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদন বলছে, শুধু যে অ্যামাজন এ ধরনের পদক্ষেপ নিচ্ছে তা নয়। মার্কিন টেক জায়ান্ট অ্যাপলও মে মাসে ব্যবসা উন্নয়ন ব্যবস্থাপক চেয়ে নিয়োগ বিজ্ঞাপন দিয়েছিল। সেখানে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ডিজিটাল ওয়ালেট, বিএনপিএল, ফাস্ট পেমেন্টস, ক্রিপ্টোকারেন্সির মতো বিকল্প লেনদেন সেবাদাতা নিয়ে কাজ করছেন এমন কাউকে তাদের প্রয়োজন।

অন্যদিকে, সম্প্রতি টেসলা এবং টুইটারও পরবর্তী লেনদেন মোড হিসেবে বিটকয়েন ব্যবহার করবে এমন আভাস দিয়েছে। টেসলা আগে একবার বিটকয়েনে লেনদেনের ব্যাপারে সম্মতি দিয়েছিল, কিন্তু পরে তা থেকে সরে আসে। কয়েকদিন আগে টেসলা প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, আবারও বিটকয়েনে ফিরতে পারেন তারা।