ভবিষ্যত মহামারী মোকাবেলায় ডেটা নির্ভরতায় জোর নীতিনির্ধারকদের

কোভিড পরবর্তী বিশ্বে মহামারীর সংক্রমণ মোকাবেলায় রিয়েল-টাইম ডেটা ব্যবহার করে জনস্বাস্থ্য নীতি আরও শক্তিশালী করার উপর জোর দিচ্ছেন সরকারের নীতি নির্ধারক এবং আন্তর্জাতিক মহলের বিশেষজ্ঞরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2021, 02:50 PM
Updated : 18 July 2021, 02:50 PM

বাংলাদেশ সরকারের বিভিন্ন নীতিনির্ধারণী কর্মকর্তা ও বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত এক ভার্চুয়াল ফোরামে উঠে এসেছে এই তথ্য।

ওই ফোরামে অংশ নেন বাংলাদেশ, গায়ানা, পেরু এবং কেনিয়া সরকারের বিভিন্ন পদে দায়িত্বরত কর্মকর্তারা। আরও অংশ নেন, ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক আহমেদ মোবারাক, জাতিসংঘের সাউথ-সাউথ কর্পোরেশনের প্রোগ্রাম অ্যান্ড অপারেশনস বিভাগের উপ-পরিচালক শাওজুন গ্রেস ইয়াং, ডব্লিউএইচও-এর সহকারী মহাপরিচালক ড. সামিরা আসমা-সহ সংশ্লিষ্ট বিভিন্নখাতের বিশেষজ্ঞরা।  রিয়েল-টাইম ডেটা এবং বিদ্যমান প্রযুক্তি নির্ভর সংক্রমণশীল রোগ শনাক্তকরণ পদ্ধতি এবং সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থা নির্ধারণ করে আন্তর্জাতিক পর্যায়ে প্রয়োগের মাধ্যমে জনস্বাস্থ্য নীতি আরও শক্তিশালী করা প্রয়োজন বলে একমত পোষণ করেন তারা।

রিয়েল-টাইম ডেটা নির্ভর সঠিক ফলাফলের উপর ভিত্তি করে কৌশলগত সিদ্ধান্ত ও পরিকল্পনার মাধ্যমে বর্তমান কোভিড পরিস্থিতি থেকে উত্তরণের উপর জোর দেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। 

কোভিডের পরবর্তী সংক্রমণ আগে থেকেই চিহ্নিত করতে রিয়েল-টাইম ডেটাভিত্তিক মডেলিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে জানান ভার্চুয়াল ফোরামের বক্তারা। এ ছাড়াও, ওই একই প্রযুক্তি কাজে লাগিয়ে কোভিড ভাইরাসের সম্পূর্ণ নতুন কোনো সংস্করণের সংক্রমণ পূর্বাভাস পাওয়া সম্ভব বলেও জানান তারা।