এনক্রিপ্টেড ক্লাউড ব্যাকআপ পরীক্ষা করছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পান ব্যবহারকারীরা। অর্থ্যাৎ, মেসেজ আদান-প্রদানের পুরো প্রক্রিয়ার মাঝপথে কেউ হ্যাক করে মেসেজগুলোর উপর নজরদারি চালাবে, এমন ঝুঁকি নেহাতই কম। এবার ক্লাউডে ব্যাকআপ হিসেবে রাখা মেসেজের ক্ষেত্রেও একই প্রযুক্তি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2021, 01:33 PM
Updated : 17 July 2021, 01:33 PM

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য উন্মুক্ত করা সর্বশেষ বেটা আপডেটে (২.২১.১৫.৫) ক্লাউড স্টোরেজে রাখা হোয়াটসঅ্যাপ মেসেজ স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করে দেয় এমন ফিচার পরীক্ষা করে দেখছে প্রতিষ্ঠানটি।

গুগল ড্রাইভ বা আইক্লাউডের মতো ক্লাউড স্টোরেজে ব্যাকআপ হিসেবে রাখা ডেটাতে আইনি সহায়তা নিয়ে চাইলেই প্রবেশ করতে পারে বিভিন্ন দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ কারণে ক্ষেত্র বিশেষে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য গোপনের মৌলিক অধিকার লঙ্ঘনের ঝুঁকিও থেকে যায়। কিন্তু ক্লাউডে রাখা ডেটার ক্ষেত্রেও এনক্রিপশন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা গেলে গ্রাহকের তথ্য গোপনের মৌলিক অধিকার পাবে নতুন নিরাপত্তা বেষ্টনী। 

এনক্রিপশন প্রযুক্তি নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকিপূর্ণ দিকটি হচ্ছে, ক্লাউডে ডেটা ব্যাকআপ হিসেবে রাখার পরে পাসকোড বা ৬৪ ডিজিটের ‘রিকভারি কি’ হারিয়ে ফেললে বেশ বিপদে পড়বেন ব্যবহারকারী। ক্লাউডে জমা রাখা ফাইল উদ্ধার করে দিতে পারবে না খোদ হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। এই ঝুঁকি নিতে রাজি থাকলে ব্যবহারকারীদের যে কেউ বেটা টেস্ট গ্রুপে যোগ দিতে পারবেন।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার চালু রেখে মোবাইল ফোন বাদেও বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে - অ্যাপটির এমন একটি সংস্করণ নিয়েও পরীক্ষা চালাচ্ছে ফেইসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। হোয়াটসঅ্যাপের বেটা টেস্টিং-এ আগ্রহীদেরকে নিজ নিজ ডিভাইসের চলতি সংস্করণের বিবরণ ভালো করে পড়ে নেওয়ার পরামর্শ দিয়েছে ভার্জ।

বিভিন্ন নতুন ফিচারের বেটা টেস্টিং-এ হোয়াটসঅ্যাপ সাধারণ ব্যবহারকারীদের অংশগ্রহণ বাড়াচ্ছে বলেও ইঙ্গিত মিলেছে বিভিন্ন সামাজিক মাধ্যম পোস্ট থেকে।