ফোন ছাড়াই একাধিক ডিভাইসে চলবে হোয়াটসঅ্যাপ

ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ওয়েব বা অন্য কোনো ডিভাইসে হোয়াটসঅ্যাপের সেবা ব্যবহার করতে গেলে বাধ্যতামূলকভাবে ফোনকে সংযুক্ত করতে হয় এবং তা সচল রাখতে হয়। এ বিষয়টি থেকে সরে আসতে চাইছে মেসেজিং সেবাটি। কোনো ফোন ছাড়াই ব্যবহারকারীদেরকে একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ করে দিতে চাইছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2021, 04:20 PM
Updated : 15 July 2021, 04:20 PM

বুধবার হোয়াটসঅ্যাপ এ ব্যাপারে জানিয়েছে বলে উঠে এসেছে টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে। প্রতিষ্ঠানটি বলছে, সীমিত পরিসরে উন্নত একাধিক ডিভাইস সক্ষমতার পাবলিক বেটা টেস্টিং শুরু করছে তারা। এই আপডেটের ফলে প্রথমবারের মতো ‘ফোন নয়’ এমন চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

এ প্রসঙ্গে এক পোস্টে মেসেজিং অ্যাপটি লিখেছে, “প্রত্যেকটি সঙ্গী ডিভাইস স্বাধীনভাবে আপনার হোয়াটসঅ্যাপে যুক্ত হবে।” বর্তমানে বিশ্বে মোট হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা দুইশ’ কোটিরও বেশি। অনেক আগে থেকেই ব্যবহারকারীদেরকে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোনের মাধ্যমে তার পরিচয় এবং মেসেজের এনক্রিপশন/ডিক্রিপশন এর কাজগুলো সম্পন্ন হয়।

জুনের এক সাক্ষাৎকারে হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট এবং ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ এন্ড-টু-এন্ড এনক্রিপশন বজায় রাখার চ্যালেঞ্জ নিয়ে কথা বলেছিলেন। অন্যদিকে, নিরাপত্তা বজায় রাখার জন্য কী কী করতে হচ্ছে, সে বিষয়টিও সাম্প্রতিক এক ব্লগ পোস্টে তুলে ধরেছেন ক্যাথকার্ট।

শুরুতে সীমিত পরিসরে পরীক্ষা শুরু করলেও, আগামীতে আরও উন্নত কর্মক্ষমতা আনতে এবং আরও ফিচার যোগ করতে কাজ চালিয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ টিম।