ওয়্যারলেস প্রযুক্তি: পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে অ্যাপল

আইফোন এবং অন্যান্য অ্যাপল পণ্যে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ উঠেছে অ্যাপলের বিরুদ্ধে। সম্প্রতি ‘ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য ওয়েস্টার্ন ডিস্ট্রিক্ট অফ টেক্সাস’ –এ অভিযোগ দায়ের হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 01:04 PM
Updated : 13 June 2021, 01:04 PM

অভিযোগে বলা হচ্ছে, অ্যাপলের যে পণ্যগুলোতে ওয়াই-ফাই এবং সেলুলার সংযুক্ততা রয়েছে, সেগুলোর সবই একাধিক তারবিহীন যোগাযোগের পেটেন্ট লঙ্ঘন করছে। এভাবে ‘স্মার্ট মোবাইল এলএলসি’ নামের এক প্রতিষ্ঠানের ১৩টি পেটেন্ট লঙ্ঘন করেছে অ্যাপল। স্মার্ট মোবাইলের হাতে পেটেন্ট থাকলেও তারা প্রত্যক্ষ ব্যবসার সঙ্গে জড়িত নয়।

সব পেটেন্টরই একটি সাধারণ স্পেসিফিকেশন রয়েছে, এবং এগুলোর মধ্য কিছু আদতে ১৯৯৯ সালে নথিভুক্ত এক পেটেন্টের ধারাবাহিক প্রক্রিয়ায় নথিকরণ করা হয়েছিল। অ্যাপল ইনসাইডারের প্রতিবেদন বলছে, পেটেন্টগুলো তারবিহীন যোগাযোগ প্রক্রিয়া এবং স্বর ও ডেটা যোগাযোগ সক্ষমতা রয়েছে এমন ডিভাইস সম্পর্কিত।

অভিযোগে আইফোন ৫এস থেকে শুরু করে সর্বশেষ আইপ্যাড প্রো মডেলগুলোর নাম সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এ ছাড়াও অ্যাপলের মাল্টি-প্যাচ টিসিপি (এমপিটিসিপি) এবং এমআইএমও ফিচারের মতো সুনির্দিষ্ট কিছু অ্যাপল তারবিহীন প্রযুক্তির নামও অভিযোগে উল্লেখ করা হয়েছে।

মামলায় উল্লেখ করা হয়েছে, অ্যাপলে অন্তত আটটি পেটেন্ট লঙ্ঘনের ব্যাপারে জানতো। এ ছাড়াও ২০১৫ সালের দ্বিতীয়ার্ধ থেকেই স্মার্ট মোবাইলের অনেকগুলো পেটেন্ট আবেদন সম্পর্কেও অবহিত ছিল মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট।

অভিযোগে জুরিদের উপস্থিতিতে বিচার চেয়ে আবেদন করেছে বাদী প্রতিষ্ঠানটি, ক্ষতিপূরণও চেয়েছে। পেটেন্টে লঙ্ঘন হচ্ছে এমন পণ্য অ্যাপল যাতে উৎপাদন করতে ও বিক্রি করতে না পারে, সে ব্যাপারেও আদালতের নিষেধাজ্ঞা চেয়েছে প্রতিষ্ঠানটি।    

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক