স্পেসেস এর পরিসর বাড়ালো টুইটার

আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর কাছে নিজেদের ‘স্পেসেস’ এর সেবা নিয়ে আসছে টুইটার। প্ল্যাটফর্মটির অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের যাদের অন্তত ছয়শ’ বা তার বেশি অনুসারী রয়েছে তারা স্পেসেস তৈরি করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2021, 11:16 AM
Updated : 4 May 2021, 11:16 AM

নির্বাচিত ব্যবহারকারীদের উপর কয়েক মাস পরীক্ষা চালানোর পর সেবাটির পরিসর বাড়ানোর কথা ভেবেছে টুইটার। মূলত স্পেসেস দিয়ে ক্লাবহাউসের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে মাইক্রোব্লগিং সাইটটি। এতদিন ক্লাবহাউস শুধু আইওএস প্ল্যাটফর্মে ছিল। সম্প্রতি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য নিজেদের একটি বেটা সংস্করণের অ্যাপ পরীক্ষা করে দেখছে তারা।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন বলছে, টুইটার স্পেসেস এর জন্য নতুন নতুন ফিচার নিয়ে আসার পরিকল্পনা করেছে। এর মধ্যে রয়েছে ‘টিকেটেড স্পেস’, শেডিউলিং, রিমাইন্ডারস, কো-হোস্টিং এবং আরও অনেক কিছু।

অন্তত ছয়শ’ ব্যবহারকারী বা তার চেয়ে বেশি অনুসারী রয়েছে এমন অ্যাকাউন্টে স্পেসেস দেওয়ার পেছনেও কারণ রয়েছে। কারণ “নিজেদের বিদ্যমান অনুসারীর কারণে এ অ্যাকাউন্টগুলোর সরাসরি আলোচনা আয়োজনের অভিজ্ঞতা থাকার কথা”। টুইটার বলছে, এ প্রতিক্রিয়া তারা পরীক্ষামূলক সময়েই পেয়েছে।

আগামীতে সব ব্যবহারকারীর জন্য ফিচারটি নিয়ে আসার পরিকল্পনাও রয়েছে টুইটারের। নতুন নতুন আরও ফিচারও আনবে প্রতিষ্ঠানটি। এরকমই একটি ফিচার হবে আয়োজকদেরকে অডিও সেশনের মাধ্যমে অর্থ আয়ের সুযোগ করে দেওয়া।

টিকেটেড স্পেসেস ফিচারে আয়োজকদেরকে নিজ আয়োজনের টিকেট বিক্রি করতে দেবে মাইক্রোব্লগিং সাইটটি। তাদের হাতে টিকেটের দাম নির্ধারণের ক্ষমতা এবং কতগুলো টিকেট বিক্রি করবেন, তা-ও ঠিক করার সুযোগ তুলে দেবে টুইটার। তবে, টিকেটেড স্পেসেস আগামী মাসগুলোতে সীমিত কয়েকজন আয়োজকের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

স্পেসেস থেকে আয়ের প্রায় পুরোটাই আয়োজকরা পাবেন, শুধু “অল্প কিছু পরিমাণ” টুইটার নেবে বলে জানিয়েছে। তবে, ঠিক কত হারে আয় ভাগ হবে তা পরিষ্কার করেনি টুইটার।

শেডিউলিং এবং রিমাইন্ডারের মাধ্যমে আয়োজকরা স্পেসেস এর শেডিউল তৈরি করতে পারবেন, এবং সেগুলোর ব্যাপারে রিমাইন্ডার তৈরি করে নিতে পারবেন।