ফেইসবুকের বিজ্ঞাপন টুলে আসছে পরিবর্তন

প্রায় ঘনিয়ে এসেছে অ্যাপলের আইওএস আপডেট আসার সময়। আগামী সপ্তাহেই চলে আসবে আপডেটটি। এরপর থেকেই বদলে যাবে ফেইসবুকের চিরচেনা ডেটা ট্র্যাকিং। ওই আপডেটকে সামনে রেখে এরই মধ্যে নিজেদের বিজ্ঞাপনের টুলে পরিবর্তন আনছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 11:17 AM
Updated : 22 April 2021, 11:17 AM

রয়টার্সের প্রতিবেদন বলছে, বুধবার বিজ্ঞাপন টুলে পরিবর্তন আনার খবর জানিয়েছে ফেইসবুক। এতে করে বিজ্ঞাপনদাতারা যে ডেটা সংগ্রহ ফিচার ব্যবহার করেন, সেটির কার্যকারিতা কমে যাবে।

অ্যাপলের নতুন আইওএস আপডেটে যে ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ ফিচার থাকবে, তা নিয়ে এরই মধ্যে একচোট সমালোচনা করেছে ফেইসবুক। বিজ্ঞাপন ট্র্যাকিং নির্ভর ব্যবসা মডেলের স্টার্টআপ ও অ্যাপ ডেভেলপাররাও ছেড়ে কথা বলেনি। কিন্তু তাতে কান দেয়নি অ্যাপল। মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা ডেটা গোপনতার পক্ষে।

বুধবার ফেইসবুক জানিয়েছে, যেভাবে এতোদিন ‘অডিয়েন্স’ নির্বাচন করা হতো এবং যেভাবে বিজ্ঞাপনের সফলতা পরিমাপ করা হতো, সে বিষয়গুলো বদলে যাচ্ছে। সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি এখন গোপনতা-বর্ধক টুল ব্যবহার করবে যা ব্যবহারকারীর কাছ থেকে ডেটা সংগ্রহের পরিমাণকে সীমিত করে দেবে।

অ্যাপ স্টোর এবং আইওএস ডিভাইসের কমিশন ফি এর ব্যাপারটি নিয়েও বিতণ্ডতায় জড়িয়েছিল ফেইসবুক ও অ্যাপল। এ নিয়মের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ছোট ডেভেলপারদের পাশে দাঁড়িয়েছিল সামাজিক মাধ্যমটি।