অডিও ভিত্তিক সেবার পথে ফেইসবুক?

ক্লাবহাউজ এবং অন্যান্য অডিও-ওনলি সোশাল মিডিয়া জগতে নিজেদের ছাপ রাখতে প্রস্তুত ফেইসবুক। প্রযুক্তি জগতের বিভিন্ন গুঞ্জন বলছে ঘোষণাটি সম্ভবত আসছে এই ১৯ তারিখেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2021, 02:08 PM
Updated : 19 April 2021, 02:08 PM

‘সোশাল অডিও’ হিসেবে পরিচিত এই নতুন শ্রেণিতে নতুন পণ্য নিয়ে পয়লা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ব্লগ ভক্স। সেই জানানোও যে খুব পরিষ্কার কিছু এমন নয়। যতোদূর বোঝা গেছে, ফেইসবুকের পরিকল্পনা হলো পণ্যটি সম্পর্কে জানানো এবং এর অল্প সময়ের মধ্যেই একদুইটি সেবা চালু করা। ভক্স বলেছে, "অথবা সবগুলো সেবাই এক সঙ্গে আসতে পারে, আমরা শীগগিরই জানতে পারব"।

ফেইসবুক সম্ভবত এর রুমস সেবার অডিও সংস্করণ আনবে। সেই রুমস'ও এসেছিল ভিডিও কনফারেন্সিং সেবা জুম-এর অনুসরণে। ভক্স-এর লেখক পিটার কাফকা বলছেন, 'ক্লাবহাউজের মতো পণ্য' এই কথাটি থেকেই আসলে ধারণা করা যায় এটা কী হতে যাচ্ছে। একদল অংশগ্রহনকারী একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে কেবল অডিও আলাপচারিতা করবেন একজন হোস্ট এবং অন্য অংশগ্রহনকারীদের সঙ্গে।

আরেকটি সেবা হতে পারে গ্রাহকদের তৈরি ছোট ছোট অডিও ক্লিপ যা ফেইসবুক নিউজফিডেই চলে আসবে। আর সেটা যদি ঘটে তবে তা হবে এক বিশাল পরিবর্তনসূচক ঘটনা। মানুষের প্রতিদিনকার ঘটনা শেয়ার করার ধরনটিই পাল্টে দিতে পারে এমন একটি পণ্য। রিপোর্ট বলছে এই অডিও ক্লিপ বা স্নিপেট ওয়ালের ছবি, ভিডিও বা টেক্সটের পাশাপাশিই থাকতে পারে।

আর সর্বশেষ সম্ভাবনা হচ্ছে, ফেইসবুক স্পটিফাইয়ের সঙ্গে জোট বাধার ঘোষণা দিতে পারে ফেইসবুক যার ফলে পডকাস্টে আরো বৈচিত্র্য আসতে পারে।

ফেইসবুকের এই সোশাল অডিওতে আসার ঘটনা একেবারেই অনুমেয়, বিশেষ করে প্রতিষ্ঠানটি যখন বরবরই ট্রেন্ড ফলো করে রঅববান হওয়ার চেষ্টা করেছে।