অ্যামাজন ট্রাক চালকদের মূত্রত্যাগ করতে হয় বোতলে!

অ্যামাজন সম্প্রতি ক্ষমা চেয়েছে মার্কিন কংগ্রেসম্যান মার্ক পোক্যানের কাছে। প্রতিষ্ঠানটি স্বীকার করেছে যে, তাদের ডেলিভারি চালকরা বাথরুমের অভাবে অনেকসময় গাড়িতে বসেই পানির বোতলে মূত্রত্যাগ করতে বাধ্য হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2021, 11:50 AM
Updated : 4 April 2021, 11:50 AM

আগে একবার এই বিষয়টি অস্বীকার করলেও এবার মার্কিন প্রতিনিধির কাছে ক্ষমা চেয়ে এই স্বীকারোক্তিকে অ্যামাজন "আত্মঘাতি গোল" হিসাবে বর্ণনা করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

"আমরা জানি যে, শহরের রাস্তায় গাড়ির চাপ বা কখনও গ্রামীণ রুটের কারণে চালকরা টয়লেট খুঁজে পেতে সমস্যায় পড়েন। আর এই সমস্যা অনেক বেড়েছ বিশেষত কোভিডের সময় যখন অনেক পাবলিক টয়লেটই বন্ধ হয়ে গেছে" -- এক ব্লগ পোস্টে বলেছে অ্যামাজন।

অ্যামাজনের এই স্বীকারোক্তি এসেছে মার্কিন ডেমোক্রেট দলের সমালোচনার পর। দলটি এক টুইটে বলেছিল, "ঘণ্টায় ১৫ ডলার বেতন দিলেই আপনার কাজের জায়গা আদর্শ হয়ে ওঠে না। বিশেষ করে যখন আপনি শ্রমিক ইউনিয়ন ঠেকাবেন আর আপনার ডেলিভারি চালক টয়লেট না পেয়ে বোতলে মূত্রত্যাগ করতে বাধ্য হয়।"

ওই টুইটের জবাবে অ্যামাজন প্রথমে বিষয়টি অস্বীকার করে টুইট করে। "আপনি সত্যিই বোতলে হিসু করার বিষয়টি বিশ্বাস করেন, তাই না? জেনে রাখুন, এমনটি হলে কেউ অ্যামাজনে কাজ করতো না।"

অ্যামাজন অবশ্য পরে ওই বক্তব্য ফিরিয়ে নেয়। প্রতিষ্ঠানটি ব্যাখ্যা দিয়ে বলে, যে কর্মী ওই টুইট করেছিলেন, তিনি তার প্রতিষ্ঠানটির গুদাম ও ফুলফিলমেন্ট সেন্টারের সম্পর্কে বলেছিলেন।

"বিষয়টি অনেকটা আত্মঘাতি গোল হয়ে গিয়েছে। বিষয়টি নিয়ে আমরাও সন্তুষ্ট নই এবং আমরা কংগ্রেসপার্সন পোক্যানের কাছে ক্ষমা চাইছি।" - এক ব্লগ পোস্টে বলেছে অ্যামাজন।

অ্যামাজন অবশ্য বলেছে যে, এই বিষয়টি গোটা প্রতিষ্ঠানজুড়ে দেখার বিষয় এবং এর সমাধান তারা নিজেরাই খুঁজে বের করার চেষ্টা করবেন।

অ্যামাজনের এই ক্ষমা প্রার্থনা এমন এক সময়ে এলো যখন প্রতিষ্ঠানটির আলাবামার গুদামে কর্মীরা প্রতীক্ষা করছেন ইউনিয়ন করার প্রশ্নে ভোটের জন্য। অ্যামাজন দীর্ঘ দিন ধরে তার আট লাখ কর্মীকে ইউনিয়নের অধীনে সংগঠিত হওয়ার বিষয়ে নিরুৎসাহিত করেছে।