পিক্সেল ৬: নিজস্ব চিপসেট ব্যবহার করবে গুগল?

গুগল নিজস্ব ‘সিস্টেম অন এ চিপ’ (এসওসি) নিয়ে কাজ করছে – এ খবর রটেছে গত বছর। এবার নতুন খবর বলছে, পরবর্তী ফ্ল্যাগশিপে নিজেদের প্রথম এসওসি ব্যবহার করবে সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2021, 10:59 AM
Updated : 3 April 2021, 10:59 AM

৯টু৫গুগলের প্রতিবেদন বলছে, চিপসেটটির কোড নাম দেওয়া হয়েছে ‘হোয়াইটচ্যাপেল’। এ বছরের শরতে আসার কথা রয়েছে পিক্সেল ফোনের। ধারণা করা হচ্ছে, ওই ফোনেই দেখা মিলবে চিপসেটটির।

আগে প্রকাশিত একাধিক প্রতিবেদনে উঠে এসেছিল, ফোন এবং ক্রোমবুকে হোয়াইটচ্যাপেল এসওসি ব্যবহার করা হতে পারে। খবর এসেছিল, প্রসেসর তৈরিতে স্যামসাংয়ের সঙ্গে কাজ করছে গুগল।

৯টু৫ গুগলের সাম্প্রতিক প্রতিবেদন বলছে, গুগলের চিপসেটটির সঙ্গে স্যামসাংয়ের এক্সিনস চিপসেটের সংযোগ রয়েছে। স্যামসাং সেমিকন্ডাক্টরের সিস্টেম লার্জ-স্কেল ইন্টেগ্রেশন (এসএলএসআই) বিভাগের সঙ্গে তৈরি হচ্ছে গুগলের হোয়াইটচ্যাপেল।

শুধু হোয়াইটচ্যাপেল নয়, গুগলের চিপের কয়েকটি কোড নাম প্রতিবেদনে উল্লেখ করেছে ৯টু৫গুগল। এরকম নামের মধ্যে রয়েছে “জিএস১০১”, “স্লাইডার” ইত্যাদি। উল্লেখ্য, জিএসের পূর্ণরূপ হতে পারে গুগল সিলিকন।

অন্যদিকে, স্লাইডার “প্রথম হোয়াইটচ্যাপেল এসওসি’র শেয়ারড প্ল্যাটফর্ম” হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অন্যান্য আরও প্রকল্পের সঙ্গে স্লাইডার জড়িত রয়েছে বলে উল্লেখ করেছে ৯টু৫গুগল। এরকমই দুটি প্রকল্পের কোড নাম ‘র‌্যাভেন’ এবং ‘ওরিওল’। এ দুটি কোড নামই শরতে আসন্ন ফ্ল্যাগশিপ পিক্সেলের, এর একটি হতে পারে পিক্সেল ৬।

এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি গুগল। এরই মধ্যে নিজ নিজ চিপসেট দিয়ে ডিভাইস তৈরির খবর জানিয়েছে অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে এবং শাওমির মতো প্রতিষ্ঠান। গুগলও ওই একই পথে হাঁটলে অবাক হওয়ার মতো কিছু নেই বলে মন্তব্য করেছে এনগ্যাজেট।