মিথ্যা ও ঘৃণার প্রচার: ফ্রান্সে মামলা ফেইসবুকের বিরুদ্ধে  

নিজের শর্ত লঙ্ঘনের মাধ্যমে ব্যবহারকারীদের জন্য "নিরাপদ" পরিবেশ তৈরিতে ব্যর্থ হওয়ায়  ফ্রান্সের ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2021, 02:09 PM
Updated : 24 March 2021, 02:09 PM

গণমাধ্যম সমর্থক এই গ্রুপটি অন্যান্য দেশেও একইরকম মামলা দায়েরের বিষয়টি বিবেচনা করছে। সংগঠনটি বলছে, ফ্রান্সের ভোক্তা আইন এই বিষয়ে খুবই প্রাসঙ্গিক। ফরাসী আইনে কোনোভাবে বিভ্রান্ত করা শাস্তিযোগ্য অপরাধ এবং এর ফলে প্রতিষ্ঠনের বার্ষিক বিক্রয়ের শতকরা ১০ ভাগ পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

সোমবার প্যারিসে দায়ের করা মামলার বক্তব্য ছিল, ফেইসবুক "নিরাপদ, সুরক্ষিত এবং ত্রুটিমুক্ত পরিবেশ তৈরিতে পেশাদারিত্বর সঙ্গে উদ্যোগ নেবে বললেও গুজব এবং মিথ্যা তথ্য চলতে দিয়ে কার্যত নিজেই ছদ্মবেশী বাণিজ্যিক অনুশীলন করেছে।"

প্রমাণ হিসেবে রিপোর্টার্স উইথ বর্ডার্স সাবেক ফেইসবুক কর্মীদের বক্তব্য এবং দুটি দীর্ঘ প্রতিবেদন তুলে ধরেছে যেখানে ফরাসী সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য এবং হুমকির বিবরণী এবং সাইটে মিথ্যা তথ্য ছড়ানোর বিবরণ রয়েছে।

ফেইসবুক অবশ্য মঙ্গলবারই এক বিবৃতিতে পুরোনো কথাই বলেছে যে, প্রতিষ্ঠানটিতে "যে কোনও ক্ষতিকারক সামগ্রীর জন্য শূন্য সহনশীলতা" নীতির প্রচলন রয়েছে এবং তারা "ঘৃণামূলক বক্তব্য এবং ভুল তথ্য মোকাবেলায় প্রচুর বিনিয়োগ" করছে।