কোভিড-১৯ টিকা: ৩০ হাজারের বেশি ভিডিও মুছলো ইউটিউব

পাঁচ মাসে কোভিড-১৯ টিকা সম্পর্কে ভুল তথ্য দেওয়ায় ৩০ হাজারেরও বেশি ভিডিও সরিয়েছে ইউটিউব। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2021, 06:11 AM
Updated : 13 March 2021, 06:11 AM

এক ইউটিউব মুখপাত্র জানিয়েছেন, মুছে দেওয়া ভিডিওতে প্রচারিত তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা এনএইচএসের মতো স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্যের সঙ্গে সাংঘর্ষিক।

করোনাভাইরাস টিকা আসার পর থেকেই এর পক্ষে এবং বিপক্ষে মতামত জানাচ্ছেন অনেকেই। অক্টোবরে টিকা সম্পর্কিত ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে নিজ প্ল্যাটফর্মে এ ধরনের ভিডিও নিষিদ্ধ করে ইউটিউব।

গত বছর করোনাভারাইস সম্পর্কে ভুল তথ্য দেওয়ায় আট লাখেরও বেশি ভিডিও মুছে দিয়েছিল সাইটটি। শুধু টিকা নয়, ভাইরাসের ব্যাপারে স্বাস্থ্যসম্মত নয় এমন দাবি তুললেই পদক্ষেপ নেওয়ার চেষ্টা করেছে ভিডিও শেয়ারিং সেবাদাতা প্ল্যাটফর্মটি।

বিবিসি’র এক প্রতিবেদনে উঠে এসেছে, যে ভিডিওগুলো মুছে দেওয়া হয়েছে, সেগুলোতে দাবি তোলা হয়েছিল - প্রতিষেধকের কারণে মানুষ মারা যায়, বন্ধ্যাত্বের সম্মুখীন হয় বা এতে মাইক্রোচিপ রয়েছে যা গ্রহীতার শরীরে স্থাপন করা হচ্ছে।

মহামারীর একদম শুরুর দিকে ইউটিউবে নানা ধরনের ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়ে পড়ছিল, এমনকি অনেকে ভুয়া প্রতিষেধকের ব্যাপারেও জানাতে শুরু করেছিল।

এ ধরনের কনটেন্ট খুঁজে পাওয়া এবং তা মুছে দেওয়ার কাজটি করতে এখনও চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে ইউটিউব ও অন্যান্য সামাজিক প্ল্যাটফর্মকে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক