২০২০: ছয় হাজার কোটিরও বেশি সাইবার হামলা আটকেছে ট্রেন্ড মাইক্রো

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো দাবি করেছে, গত বছরে প্রতি মিনিটে এক লাখ ১৯ হাজার সাইবার হুমকি শনাক্ত করা হয়েছে। আর এক বছরে মোট সাইবার হামলা আটকে দেওয়া হয়েছে ছয় হাজার ২৬২ কোটি বার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 11:41 AM
Updated : 25 Feb 2021, 11:41 AM

বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন বলছে, গত বছরে শনাক্ত সাইবার হুমকিগুলোর ৯১ শতাংশ ইমেইল থেকে আসা। ফিশিং হামলা যে প্রতিনিয়ত আরও বাড়ছে তারই ইঙ্গিত দিচ্ছে এটি।

গত বছর বাসা-থেকে-কাজ করা কর্মীদের লক্ষ্য করে প্রস্তুত প্রায় এক কোটি ৪০ লাখ অনন্য ফিশিং ইউআরএল শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো।

গত বছর সাইবার অপরাধীদের জন্য কর্মীর বাসার নেটওয়ার্কের মাধ্যমে বাণিজ্যিক নেটওয়ার্কে প্রবেশ করার বড় সুযোগ ছিলো। ‘এ কনস্ট্যান্ট স্টেট অফ ফ্লাক্স: ট্রেন্ড মাইক্রো ২০২০ অ্যানুয়াল সাইবারসিকিউরিটি রিপোর্ট’-এ ওই তথ্য তুলে ধরেছে ট্রেন্ড মাইক্রো।

বাড়ির নেটওয়ার্কে হামলার সংখ্যা ২১০ শতাংশ বেড়ে ২৯০ কোটিতে দাঁড়িয়েছে বলেও উঠে এসেছে ট্রেন্ড মাইক্রোর গবেষণায়। বেশির ভাগ হামলায় রাউটার বা স্মার্ট ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে ‘ব্রুট ফোর্সিং লগইন’ ব্যবহার করা হয়েছে।

বিবৃতিতে ট্রেন্ড মাইক্রোর গ্লোবাল থ্রেট কমিউনিকেশনস-এর পরিচালক জন ক্লেই বলেছেন, “২০২০ সালে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে লক্ষ্যণীয় মাত্রায় সাইবার হামলা বেড়েছে, বাসা থেকে কাজ করা কর্মীদের নেটওয়ার্কেও হামলা হয়েছে।”

সরকার, ব্যাংকিং, উৎপাদন এবং স্বাস্থ্য সেবা খাতে সবচেয়ে বেশি সাইবার হামলা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।