অ্যান্ড্রয়েড ১২-এ আরও উন্নত হতে পারে অটোরোটেট ফিচার

এ বছরের দ্বিতীয়ার্ধে অ্যান্ড্রয়েড ১২ নিয়ে আসতে পারে গুগল। তার আগেই বেটা সংস্করণ নিয়ে হাজির হতে পারে প্রতিষ্ঠানটি। গণমাধ্যমের প্রতিবেদন বলছে, নতুন ওএস-এ চোখে পড়তে পারে উন্নত অটোরোটেট ফিচার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 03:17 PM
Updated : 17 Feb 2021, 03:17 PM

সাম্প্রতিক এক প্রতিবেদনে ৯টু৫গুগল উল্লেখ করেছে, ‘স্মার্ট অটোরোটেট’ নামে নতুন ফিচার নিয়ে কাজ করছে গুগল। এখন পর্যন্ত তেমন কোনো বিস্তারিত জানা যায়নি। শুধু জানা গেছে, এটি চেহারার উপর নির্ভর করে পর্দা ঘুরিয়ে দেবে।

এ কাজের জন্য ফ্রন্ট ফেসিং ক্যামেরা ব্যবহার করবে স্মার্ট অটোরোটেট ফিচারটি। ব্যবহারকারীর চেহারা যেভাবে থাকবে, সে অনুসারে ঘুরে যাবে পর্দাটি। যদি লম্বাভাবে থাকে, তাহলে সেভাবে অটোরোটেট হবে পর্দা। আর আড়াআড়িভাবে চেহারা থাকলে, পর্দাটি ঘুরে যাবে সেভাবেই।

গিজমো চায়না এক প্রতিবেদনে উল্লেখ করেছে, গোপনতা শঙ্কা নিয়ে মাথা ঘামাতে হবে না ব্যবহারকারীদের। কারণ ডিভাইসেই ডেটা ধারণ ও তা নিয়ে কাজ করবে ফিচারটি।

স্মার্টফোন ব্যবহারকারীদের অনেকেই অটোরোটেট ফিচার নিয়ে বিভিন্ন সময়ে সমস্যার মুখে পড়েন। বর্তমানে ফিচারটি ফোন কীভাবে ধরে রাখা হয়েছে, সেটির উপর নির্ভর করে কাজ করে। হালকা নড়ে উঠলেই পর্দা ঘুরে যায়। তখন আবার ফোন ঘুরিয়ে পর্দা ঠিক করতে হয়। কিন্তু চেহারার উপর নির্ভর করে ফিচারটি কাজ করলে, এ সমস্যা না-ও থাকতে পারে।

গিজমো চায়নার প্রতিবেদন বলছে, গুগল ডুয়োর মতো অন্যান্য অ্যাপে যে চেহারা আকারের অ্যালগরিদম দেখা যায়, সেগুলোকেও কাজে লাগাতে পারে অ্যান্ড্রয়েড ১২।