চুক্তি চূড়ান্তকরণের ‘কাছে’ অ্যাপল ও হিউন্দাই

কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে, গাড়ি বানাতে জোট বাঁধবে অ্যাপল ও হিউন্দাই। এবার খবর রটেছে, চুক্তি চূড়ান্তকরণের একদম কাছাকাছি চলে এসেছে প্রতিষ্ঠান দু'টি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2021, 01:57 PM
Updated : 4 Feb 2021, 01:57 PM

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে ওই খবর জানিয়েছে। প্রতিবেদনে আরও উঠে এসেছে, ২০২৪ সাল নাগাদ জর্জিয়ার কিয়া প্ল্যান্টে পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করা হতে পারে।

চুক্তি চূড়ান্ত হচ্ছেই – এমন কোনো নিশ্চয়তা এখন পর্যন্ত কোনো প্রতিষ্ঠানই দেয়নি। তবে, দক্ষিণ কোরিয়ার এক সংবাদমাধ্যম জানিয়েছে, ফেব্রুয়ারির ১৭ তারিখ চুক্তি স্বাক্ষর করতে পারে প্রতিষ্ঠান দু'টি। ২০২৪ সাল নাগাদ যে বিদ্যুতচালিত গাড়ি তৈরি হওয়া শুরু হতে পারে, সে বিষয়টি উঠে এসেছে ওই প্রতিবেদনেও।

সিএনবিসি উল্লেখ করেছে, হিউন্দাই বিদ্যুত চালিত গাড়ির জন্য উত্তর আমেরিকায় আগে থেকেই তৈরি হয়ে থাকা কারখানা দেবে, আর অ্যাপলের হাতে থাকবে গাড়ির হার্ডওয়্যার ও সফটওয়্যারের নিয়ন্ত্রণ। 

ডিসেম্বরে এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছিল, ২০২৪ সালের মধ্যে একটি যাত্রীবাহী গাড়ির পাশাপাশি স্বচালিত গাড়ির ব্যবস্থা এবং ‘যুগান্তকারী ব্যাটারি প্রযুক্তি’ বানানোর লক্ষ্য রয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের।