আইফোন ও আইপ্যাড  ট্র্যাক করতে চায় ফেইসবুক

আইফোন ও আইপ্যাডে ফেইসবুক অ্যাপ ব্যবহারকারীদের কাছে তাদের কার্যক্রম ট্যাক করার অনুমতি চাইবে ফেইসবুক। যারা অনুমতি দেবেন শুধু তাদেরকেই আরও ‘পার্সোনালাইজড’ বিজ্ঞাপন দেখাবে সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2021, 11:41 AM
Updated : 2 Feb 2021, 11:41 AM

পার্সোনালাইজড বিজ্ঞাপনের পাশাপাশি “যেসব ব্যবসা বিজ্ঞাপনের উপর নির্ভর করে ক্রেতাদের কাছে পৌঁছানোর জন্য”, তাদের বিজ্ঞাপনও দেখতে পাবেন ব্যবহারকারীরা।

“অনুরোধে সম্মতি দেওয়ার মানে এই নয় যে ফেইসবুক নতুন ধরনের ডেটা নিতে পারবে,” – আপডেটে বলেছেন ফেইসবুকের বিজ্ঞাপন ও ব্যবসায়িক সেবা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ড্যান লিভাই। তিনি আরও বলেছেন, “এর মানে দাঁড়াবে যে আমরা মানুষকে আরও ভালো অভিজ্ঞতা দেওয়া অব্যাহত রাখতে পারবো।”

এবারের বসন্তে নিজস্ব গোপনতা নিয়ন্ত্রণ ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ নিয়ে আসার পরিকল্পনা রয়েছে অ্যাপলের। ওই গোপনতা নিয়ন্ত্রণের অধীনে কোনো অ্যাপ ব্যবহারকারীকে গোপনে ট্র্যাক করতে পারবে না।

ইউএসএ টুডে এক প্রতিবেদনে উল্লেখ করেছে, টুলটির ব্যাপারে আগে থেকেই অভিযোগ জানিয়ে আসছে ফেইসবুক। তাদের ভাষ্যে, এটি গোপনতার জন্য নয়, মুনাফার জন্য করা হয়েছে।

“এটি ব্যবসাকে আয়ের জন্য সাবস্ক্রিপশন বা অন্য ইন-অ্যাপ লেনদেনের দিকে যেতে বাধ্য করবে, অর্থ্যাৎ অ্যাপল মুনাফা করবে, আর অনেক বিনামূল্যের সেবাকে হয় অর্থ নেওয়া শুরু করতে হবে, না-হয় বাজার থেকে সরে দাঁড়াতে হবে।” – ডিসেম্বরে এক পোস্টে লিখেছিলেন লিভাই।

অন্যদিকে, ‘কনফারেন্স অন কম্পিউটারস, প্রাইভেসি অ্যান্ড ডেটা প্রটেকশন’ এর ভার্চুয়াল আয়োজনে অ্যাপল প্রধান টিম কুক সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানকে এক হাত নেন। তার ভাষ্যে, ভুল তথ্য এবং মেরুকরণের মাত্রা বেড়ে যাওয়ার পরও এ ধরনের প্রতিষ্ঠানগুলো ডেটা সংগ্রহকে প্রাধান্য দিচ্ছে।

“অনেকেই এখনও প্রশ্ন করছেন, ‘আমরা এভাবে কতোটা নিয়ে যেতে পারবো?’ যেখানে আসলে প্রশ্ন আসা উচিত ‘এর পরিণতি কী হতে পারে?’ ‘শুধু সহ্য করা নয়, উল্টো জীবন রক্ষাকারী টিকায় মানুষের বিশ্বাসের ব্যাপারটিকে খাটো করে দেখাকে পুরস্কৃত করার পরিণতি কী হতে পারে? হাজারো ব্যবহারকারীকে উগ্রবাদী দলে যোগ দিতে দেখার পরিণতি কী হতে পারে?” – বলেছিলেন কুক।