চীনে স্কুল-কলেজের শ্রেণিকক্ষে মোবাইল ব্যবহারে মানা

প্রাথমিক ও মাধ্যমিকে শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে চীন। শিক্ষার্থীদেরকে ইন্টারনেট ও ভিডিও গেইম আসক্তি থেকে সুরক্ষা দিতেই বৃহৎ প্রচেষ্টার অংশ হিসেবে এবার এই উদ্যোগ নিয়েছে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2021, 01:25 PM
Updated : 1 Feb 2021, 01:25 PM

মিনিস্ট্রি অফ এডুকেশন-এর (এমওই) এক বিজ্ঞপ্তির বরাত দিয়ে প্রতিবেদনে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া জানিয়েছে, প্রাথমিক এবং মাধ্যমিকের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে মোবাইল ফোন আনা উচিত নয়।

যদি কোনো শিক্ষার্থীর স্কুলে মোবাইল ফোন আনতেই হয়, সেক্ষেত্রে অভিভাবকের লিখিত সম্মতিতে স্কুল কর্তৃপক্ষের কাছে একটি বিশেষ অনুরোধ জানাতে হবে বলেও জানিয়েছে এমওই।

অনুরোধের প্রেক্ষিতে অনুমোদন পেলে, স্কুলে পৌঁছেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে মোবাইল ফোন জমা দিতে হবে শিক্ষার্থীকে। মোবাইলগুলো একসঙ্গে রেখে দেওয়া হবে এবং কোনোভাবেই শ্রেণিকক্ষে ব্যবহারে অনুমতি দেওয়া হবে না।

শিক্ষার্থীদের প্রয়োজন মেটাতে অন্যান্য পদক্ষেপ নেবে স্কুল কর্তৃপক্ষ। অভিভাবকের সঙ্গে কথা বলার দরকার হলে সে ব্যবস্থাও করে দেবে কর্তৃপক্ষ।

শিশুদেরকে ইন্টারনেট আসক্তি থেকে রক্ষা করতে কয়েক বছর ধরেই কঠোর পদক্ষেপ নিচ্ছে চীন। দেশটিতে শিশুদের ভিডিও গেইম খেলার জন্যও সর্বোচ্চ সময় নির্ধারণ করে দিয়েছে দেশটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক