পাসওয়ার্ড খোয়া গেলে জানিয়ে দেবে এজ ব্রাউজার

‘পাসওয়ার্ড মনিটর’ নামে নতুন ফিচার নিয়ে এসেছে মাইক্রোসফট এজ। এতে করে পাসওয়ার্ডের ফাঁসের খবর তৃতীয় পক্ষের কোনো ওয়েবসাইটে গিয়ে জানতে হবে না ব্যবহারকারীদের। সরাসরি এজই ব্যবহারকারীদেরকে তা জানিয়ে দেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2021, 02:49 PM
Updated : 22 Jan 2021, 02:49 PM

ধরা যাক, এজে সেভ করে রাখা ব্যবহারকারীর পাসওয়ার্ড তৃতীয় পক্ষের ডেটা অনুপ্রেবশের কারণে খোয়া গেছে। এক্ষেত্রে এজ নিজে থেকেই ওই পাসওয়ার্ড পরিবর্তন করার ব্যাপারে ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠাবে। এভাবে ক্ষতি কমানোর চেষ্টা করবে মাইক্রোসফটের ব্রাউজারটি।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট বলছে, গোটা বিষয়টি আগাগোড়া নতুন কিছু নয়। এর আগে গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স একই ধরনের ফিচার নিয়ে এসেছে। পাসওয়ার্ড ব্যবস্থাপনা সফটওয়্যার ‘১পাসওয়ার্ড’ এবং ‘লাস্টপাস’ এর মধ্যেই এ ধরনের ফিচার রয়েছে।

মাইক্রোসফট অবশ্য এক্ষেত্রে সম্পূর্ণ নতুন পথ অনুসরণ করছে। হোমোমর্ফিক এনক্রিপশন ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। এতে করে প্রতিষ্ঠানের বা অন্য কোনো পক্ষের কোনো ব্যক্তি এজ ব্যবহারকারীর পাসওয়ার্ড পাবে না।

প্রথমে তথ্য ডিক্রিপ্ট করা ছাড়াই কম্পিউটারকে সেটি নিয়ে কাজ করার অনুমোদন দেবে অ্যালগরিদমটি। তুলনামূলক পুরোনো সিপিইউ-তেও কাজ করবে অ্যালগরিদমটি। ফলে অনেকেই পাসওয়ার্ড মনিটরের সুফল ভোগ করতে পারবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক