গুগলের নথি চোর লেভানডস্কি পেলেন ট্রাম্পের ক্ষমা

গুগলের বাণিজ্যিক গোপন নথি চুরির দায়ে কারাদণ্ড পাওয়া অ্যান্থনি লেভানডস্কিকে ক্ষমা করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটির স্বচালিত গাড়ির গোপন নথি চুরি করে সাজা ভোগ করছিলেন প্রতিষ্ঠানের সাবেক ওই প্রকৌশলী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 11:14 AM
Updated : 20 Jan 2021, 11:14 AM

সিএনবিসি’র প্রতিবেদন বলছে, বুধবার হোয়াইট হাউসে নিজের শেষ পূর্ণ কর্মদিবসের রাতে কয়েক ডজন ব্যক্তিকে পুরোপুরি ক্ষমার আদেশ দিয়েছেন ট্রাম্প। এর মধ্যে লেভানডস্কি একজন।

লেভানডস্কির ক্ষমার পক্ষে সমর্থক হিসেবে ধনকুবের পিটার থিল এবং অকুলাস প্রতিষ্ঠান পালমার লাকির নাম উল্লেখ করেছে হোয়াইট হাউস। ২০১৬ সালের নির্বাচনের সময় ট্রাম্পের মূল সমর্থক এবং উপদেষ্টাদের একজন ছিলেন থিল। তবে, এবারে ট্রাম্পের পুননির্বাচনে সমর্থন দেননি তিনি। অন্যদিকে ২০২০ নির্বাচনের কয়েক সপ্তাহ আগেই ট্রাম্পের জন্য তহবিল সংগ্রহের আয়োজন করেছেন লাকি।

বাণিজ্যিক গোপন নথি চুরি করার দায়ে গত বছরের অগাস্ট মাসেই লেভানডস্কিকে ১৮ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। গুগল ছাড়ার আগে প্রতিষ্ঠান থেকে হাজারো ফাইল স্থানান্তর করেছেন তিনি। ওটো নামে একটি স্টার্টআপ প্রতিষ্ঠার লক্ষ্যে গুগল ছেড়েছেন তিনি। পরবর্তীতে এই প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করেছে উবার।

এই গোপন নথি উবারের স্বচালিত গাড়ির প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করে গুগলের স্বচালিত গাড়ির বিভাগ ওয়েইমো। গুগলের এমন দাবি অস্বীকার করেছে উবার। ২০১৮ সালে মামলা মীমাংসা করে নিয়েছে উবার এবং ওয়েইমো। কিন্তু ২০১৭ সালে উবার থেকে বিতারিত হওয়া লেভানডস্কি অপরাধ মামলার মুখে পড়েন।

লেভানডস্কির রায়ে বিচারক তখন বলেছিলেন, “এটি আমার দেখা সবচেয়ে বড় বাণিজ্যিক গোপন নথি সম্পর্কিত অপরাধ।”

লেভানডস্কিকে “একজন মার্কিন উদ্যোক্তা, যিনি স্বচালিত গাড়ির প্রযুক্তি বানাতে গুগলের প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছেন” উল্লেখ করে পুরো ক্ষমা দিয়েছেন ট্রাম্প।

লেভানডস্কিকে একজন “মেধাবী প্রকৌশলী” হিসেবে উল্লেখ করে “আমাদের দেশের তাকে দরকার” বলে জানিয়েছিলেন রায়দাতা বিচারক।

নিজের পদক্ষেপের জন্য লক্ষ্যণীয় মূল্য দিয়েছেন লেভানডস্কি। মার্চ মাসে তাকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে। গুগলকে ১৭ কোটি ৯০ লাখ ডলার পরিশোধের জন্য লেভানডস্কিকে আদেশ দিয়েছিলো আদালত।