পেরিস্কোপ অ্যাপের ইতি টানছে টুইটার

কিনে নেওয়ার পাঁচ বছরেরও বেশি সময় পর ‘পেরিস্কোপ’ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিল টুইটার। আগামী বছরের শুরুর দিকেই বন্ধ হয়ে যাবে লাইভ ভিডিও স্ট্রিমিং অ্যাপটির সেবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2020, 04:17 PM
Updated : 16 Dec 2020, 04:17 PM

“আমরা মার্চ ২০২১ থেকে পেরিস্কোপকে পৃথক মোবাইল অ্যাপ হিসেবে না রাখার কঠিন সিদ্ধান্ত নিয়েছি।” – মঙ্গলবার এক ব্লগ পোস্টে লিখেছে ভিডিও স্ট্রিমিং অ্যাপটি।

“সত্যি কথা হলো পেরিস্কোপ অ্যাপ এখন অস্থির অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে এবং এরকম আগে থেকেই চলছে। আমরা গত কয়েক বছরে ব্যবহার কমতে দেখেছি এবং বুঝতে পারছি অ্যাপ সমর্থনের খরচ সময়ের সঙ্গে সঙ্গে বাড়বে।” – লেখা হয়েছে ব্লগপোস্টটিতে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ওই ব্লগপোস্টের বরাত দিয়ে উল্লেখ করেছে, অ্যাপের অধিকাংশ লাইভ স্ট্রিম সক্ষমতা টুইটারে ফিচার হিসেবে জুড়ে দেওয়া হয়েছে, এবং যে স্ট্রিমগুলো টু্ইটারে শেয়ার হয়েছে তা পুনরায় দেখা সম্ভব হবে। ব্যবহারকারীরা চাইলে আগামী মার্চে পেরিস্কোপ বন্ধ হয়ে যাওয়ার আগে নিজেদের ডেটা এবং কনটেন্টের আর্কাইভ ডাউনলোড করতে পারবেন।

পেরিস্কোপ উন্মোচিত হয়েছিল ২০১৫ সালে। খুব দ্রুত সেবাটি লাইভ আয়োজন শেয়ার করা এবং দেখার জন্য জনপ্রিয় হয়ে উঠেছিল। পরে ব্যাপক চাহিদা দেখে ফেইসবুক ও ইনস্টাগ্রামও নিজ নিজ সেবায় লাইভ স্ট্রিমিং সেবা নিয়ে এসেছিল।

টুইটার এর আগেও ভিডিও সেবার অ্যাপ কিনে বন্ধ করেছে। এর আগে ২০১২ সালে ছোট ভিডিও অ্যাপ ‘ভাইন’ কিনে তা ২০১৭ সালে বন্ধ করে দিয়েছিল মাইক্রোব্লগিং সাইটটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক