জলবায়ু প্রশ্নে ‘আরও কঠোর অবস্থান’ চান টিম কুক

জাতিসংঘের জলবায়ু লক্ষ্য সম্মেলনে হাজির হয়েছিলেন অ্যাপল প্রধান টিম কুক। জলবায়ু প্রশ্নে আগামী বছর সরকার ও ব্যবসাকে আরও দৃঢ় লক্ষ্য স্থির করার আহবান জানিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2020, 11:08 AM
Updated : 13 Dec 2020, 11:08 AM

শনিবার ওই আহবান জানান অ্যাপল প্রধান নির্বাহী। তিনি বলেন, “আমরা গোটা বিশ্বের প্রতিষ্ঠান ও সরকারদেরকে সে সব কাজ করতে আহবান জানাই যা ২০২১ সালকে চূড়ান্ত পরিবর্তনের বছরে পরিণত করবে।” তবে, সুনির্দিষ্ট কোনো লক্ষ্যের ব্যাপারে কিছু বলেননি কুক।

জাতিসংঘের এই ভার্চুয়াল সম্মেলনে সহআয়োজক ছিলো যুক্তরাজ্য ও ফ্রান্স এবং সঙ্গে অংশীদার আয়োজক হিসেবে ছিলো ইতালি ও চিলি। বিশ্ব নেতৃবৃন্দ এতে যার যার দেশ থেকে ভিডিও কনফরেন্সের মাধ্যমে যোগ দেন।

অ্যাপল যে বর্তমানে নিজেদের ৯৫ সরবরাহকারীকে পুনঃব্যবহারযোগ্য শক্তির দিকে যেতে সহায়তা করছে, সম্মেলনে সে বিষয়টিও উল্লেখ করেছেন টিম কুক। উল্লেখ্য, গত জুলাইয়েও অ্যাপলের সহায়তা পায় এমন সরবরাহকারী সংখ্যা ছিল ৭০। প্রতিনিয়ত এ সংখ্যা বাড়ছে।

চলতি বছরের শুরুতে আইফোন নির্মাতা এ প্রতিষ্ঠানটি জানিয়েছিল, নিজেদের কর্পোরেট পরিচালনাকে কার্বন-নিরপেক্ষ করে তুলছে তারা। ২০৩০ সাল নাগাদ নিজেদের সম্পূর্ণ সরবরাহ চেইন ও পণ্য উৎপাদন ব্যবস্থাকে কার্বন নিরপেক্ষ করে তোলার পরিকল্পনাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আন্তর্জাতিক প্যারিস জলবায়ু চুক্তির পঞ্চম বার্ষিকীতে আয়োজিত হয়েছিল সম্মেলনটি। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রকে প্যারিস চুক্তি থেকে বের করে এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। অ্যাপল প্রধান কুক ওই সময় এর বিরুদ্ধে প্রকাশ্যেই সমালোচনা করে বলেছিলেন, “আমাদের বিশ্বের প্রতি ভুল হলো”। তবে, সরাসরি ট্রাম্পের নাম নেননি তিনি।