ফেইসবুকের বিরুদ্ধে মামলার পরিকল্পনায় মার্কিন অঙ্গরাজ্য জোট

ফেইসবুকের বিরুদ্ধে সম্ভাব্য অ্যান্টিট্র্যাস্ট আইন লঙ্ঘনের তদন্তে নেমেছে নিউ ইয়র্ক নেতৃত্বাধীন মার্কিন অঙ্গরাজ্যের একটি দল। সামনের সপ্তাহেই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলার পরিকল্পনাও রয়েছে দলটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 11:37 AM
Updated : 3 Dec 2020, 11:37 AM

চলতি বছর বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে হওয়া দ্বিতীয় বড় মামলা হবে এটি। উল্লেখ্য, অক্টোবরে গুগলের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন বিচার বিভাগ।

এক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফেইসবুকের বিরুদ্ধে মামলায় স্বাক্ষরের পরিকল্পনা রয়েছে ৪০টিরও বেশি মার্কিন অঙ্গরাজ্যের। তবে, অঙ্গরাজ্যগুলোর নাম প্রকাশ করেননি ওই সূত্র।

প্রশাসনিক আইনি বিচারক বা জেলা বিচারকের কাছে এ বিষয়ে একটি অভিযোগ দাখিল করতে পারে ফেডারেল ট্রেড কমিশন। বুধবারই বিষয়টি নিয়ে আলোচনা করেছেন কমিশনাররা।

অভিযোগে কোন বিষয়গুলো অন্তর্ভূক্ত করার পরিকল্পনা রয়েছে তা এখনও স্পষ্ট নয়। ফেইসবুকের বিরুদ্ধে একটি অভিযোগ প্রায়ই শোনা যায় যে, কৌশলে সম্ভাবনাময় ছোট প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করে সামাজিক মাধ্যমটি। অধিকাংশ সময়ে এ কাজটি তারা করে বেশি প্রিমিয়ামে। এর মধ্যে ২০১২ সালে ইনস্টাগ্রাম এবং ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণও অন্তর্ভূক্ত।

কংগ্রেস শুনানিতে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ দাবি করেছেন, তাদের প্রযুক্তি জায়ান্টসহ বিস্তৃত পরিসরের প্রতিদ্বন্দ্বী রয়েছে। ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো সমালোচনামূলক অধিগ্রহণের সমর্থনেও যুক্তি দিয়েছেন তিনি।

চার প্রযুক্তি জায়ান্ট ফেইসবুক, গুগল, অ্যাপল এবং অ্যামাজনের বিরুদ্ধে ২০১৯ সালেই অ্যান্টিট্রাস্ট তদন্ত শুরু করেছে মার্কিন বিচার বিভাগ এবং এফটিসি।