জরিপ: বাজারে ‘সুপারফ্যাবলেট’ বিক্রি হচ্ছে বেশি

পর্দার আকৃতি ছয় ইঞ্চির বেশি এমন ফোন বাজারে বেশি চলছে – সম্প্রতি এরকম তথ্যই উঠে এসেছে এক জরিপে। জরিপটি করেছে স্ট্র্যাটেজি অ্যানালিটিকা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2020, 05:52 PM
Updated : 28 Nov 2020, 05:52 PM

এ সপ্তাহে এক প্রতিবেদনে স্ট্র্যাটেজি অ্যানালিটিকা জানিয়েছে, ৬.০ থেকে ৬.৯৯ ইঞ্চি আকারের পর্দা রয়েছে এমন স্মার্টফোনগুলো অন্যান্য ছোট পর্দার ডিভাইসের থেকে বেশি বিক্রি হচ্ছে।

“গোটা ২০২০ সালে বৈশ্বিকভাবে ৬.০ থেকে ৬.৯৯ ইঞ্চি পর্দা আকৃতির ৯০ কোটিরও বেশি সুপারফ্যাবলেট বিক্রি হবে।” – এক বিবৃতিতে বলেছেন স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের সহযোগী পরিচালক ভিলে-পেত্তেরি উকোনাহো।

অন্যদিকে, স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের পরিচালক কেন হায়ারস বলেছেন, “ছোট আকারের স্মার্টফোন যেগুলোর পর্দা আকৃতি পাঁচ ইঞ্চির নিচে সেগুলো বড় পর্দার স্মার্টফোনের কাছে বাজার হারাচ্ছে।”

“অ্যাপল আইফোন এসই ২০২০ সংস্করণ বাজারে অল্প সময়ের জন্য কিছুটা ভালো করেছিল। কিন্তু তা পুরো ২০২০ সালে বিক্রি হওয়া ফোনের মাত্র সাত শতাংশ। পাঁচ ইঞ্চি শ্রেণী ক্রমাগত ছোট হয়ে আসছে এবং ২০২৫ সাল নাগাদ কার্যতই উধাও হয়ে যাবে।” – যোগ করেছেন হায়ারস।

সংস্থাটি ধারণা করছে, এ বছর পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার স্মার্টফোনের ৭৫ শতাংশই হবে বড় পর্দার।  ভিলে-পেত্তেরি উকোনাহো বলছেন, “২০২০ সালে পশ্চিম ইউরোপের মোট স্মার্টফোনের ৭৭ শতাংশই হবে সুপারফ্যাবলেট, উত্তর আমেরিকায় এ হিসেব দাঁড়াবে ৭৬ শতাংশে। এটি এ অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ শ্রেণি হয়ে দাঁড়াবে, এবং অবধারিতভাবে ছুটির মৌসুমে সবচেয়ে বেশি বিক্রি হবে।”