সাইবার হামলার কবলে কোভিড-১৯ গবেষণা প্রতিষ্ঠান

গোটা বিশ্বে কোভিড-১৯ চিকিৎসা ও প্রতিষেধক নিয়ে গবেষণা করছে এমন অন্তত আধা ডজন প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছে। হ্যাকাররা রাশিয়া ও উত্তর কোরিয়া সরকারের সঙ্গে জড়িত বলে জানিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 12:48 PM
Updated : 14 Nov 2020, 12:49 PM

শুক্রবার এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে মাইক্রোসফট। সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি বলছে, ‘ফ্যান্সি বেয়ার’ নামে পরিচিত এক রাশিয়ান হ্যাকিং গ্রুপ এবং ‘জিংক’ ও ‘সিরিয়াম’ নামে উত্তর কোরীয় হ্যাকাররা সাতটি ফর্মাসিটিউক্যাল প্রতিষ্ঠান ও প্রতিষেধক গবেষকদের নেটওয়ার্কে অনুপ্রেবেশের চেষ্টা করেছে।

সাইবার হামলা কবলিত প্রতিষ্ঠানগুলো কানাডা, ফ্রান্স, ভারত, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রে অবস্থিত বলে উল্লেখ করেছে রয়টার্স। মাইক্রোসফট জানিয়েছে, সাইবার হামলা কবলিত অধিকাংশ প্রতিষ্ঠানই কোভিড-১৯ প্রতিষেধক পরীক্ষার পথে ছিল। অধিকাংশ অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ হলেও অল্প কয়েকটি সফল হয়েছে।

এ তথ্যগুলোর পাশাপাশি আরও খানিকটা জানালেও, হ্যাকিংয়ের শিকার প্রতিষ্ঠানগুলোর নাম জানাতে রাজি হয়নি মাইক্রোসফট। এমনকি হামলার কোনো সময়সীমাও জানায়নি প্রতিষ্ঠানটি। ওয়াশিংটনে অবস্থিত রাশিয়ান দূতাবাস হামলার বিষয়টি বরাবরের মতোই অস্বীকার করেছে।

জাতিসংঘের উত্তর কোরীয় মুখপাত্র এখনও এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি। উত্তর কোরিয়াও আগে থেকেই এ ধরনের হামলার কথা অস্বীকার করে আসছে।

বর্তমানে বিভিন্ন দেশ কোভিড-১৯ প্রতিষেধক তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। ঠিক এরকম একটি সময়েই এলো সাইবার হামলার এ খবর।